চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

মানবপাচার মামলায় ৬ জনের নামে ইন্টারপোলের রেড নোটিশ

আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর, ২০২০ | ১:৫০ পূর্বাহ্ণ

লিবিয়ায় মানবপাচার মামলার ছয় পলাতক আসামির সন্ধান চেয়ে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হয়েছে। ভালো চাকরির প্রলোভন দেখিয়ে বিদেশে পাচার, আটকে রেখে মুক্তিপণ আদায় এবং হত্যার অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।

পলাতক ছয় আসামি হলেন- নজরুল ইসলাম মোল্লা, শাহাদাত হোসেন, ইকবাল জাফর, তানজিরুল, স্বপন ও মিন্টু মিয়া। নজরুলের বাড়ি মাদারীপুর এবং শাহাদাতের ঠিকানা ঢাকায়। এছাড়া বাকি চারজনই কিশোরগঞ্জের।

বিষয়টি নিশ্চিত করে সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার জিসানুল হক পূর্বকোণকে জানান, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অনুরোধে এই রেড নোটিশ জারি করেছে ইন্টারপোল। যে ছয়জনের নামে রেড নোটিশ জারি হয়েছে, তারা সবাই ওই মামলার আসামি এবং তারা বিদেশে আছেন।

তিনি আরও জানান, ভালো চাকরির প্রলোভন দেখিয়ে বিদেশে পাচার, আটকে রেখে মুক্তিপণ আদায় এবং হত্যার অভিযোগ রয়েছে তাদের সবার বিরুদ্ধে। গত ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করে একদল মানব পাচারকারী ও তাদের স্বজনরা। ওই ঘটনায় চার আফ্রিকান অভিবাসীও নিহত হন।

ওই ঘটনায় বেঁচে যাওয়া একজনের বরাতে পররাষ্ট্র মন্ত্রণালয় সে সময় জানিয়েছিল, উন্নত জীবিকার সন্ধানে ইউরোপ যাওয়ার জন্য লিবিয়ায় দুর্গম পথ পাড়ি দিচ্ছিলেন ৩৮ বাংলাদেশি। বেনগাজি থেকে মরুভূমি পাড়ি দিয়ে মানবপাচারকারীরা তাদের ত্রিপোলি নিয়ে যাচ্ছিল। লিবিয়ার মিলিশিয়া বাহিনীর সাথে যোগসাজশে পাচারকারীরা মিজদাহ শহরে ওই দলটিকে জিম্মি করে এবং আরও টাকা দাবি করে।

এ নিয়ে বচসার মধ্যে আফ্রিকার মূল পাচারকারীকে মেরে ফেলা হলে তার পরিবার এবং বাকি পাচারকারীরা এলোপাতাড়ি গুলি চালিয়ে ৩০ জনকে হত্যা করে, আরও ১১ জন আহত হন। ওই ঘটনার পর ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি মামলা হয়, মানব পাচারে জড়িত থাকার অভিযোগে কয়েক ডজন লোককে পুলিশ গ্রেপ্তারও করে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট