চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

গুগলের ডুডলে মুনীর চৌধুরী

অনলাইন ডেস্ক

২৭ নভেম্বর, ২০২০ | ৩:২৮ অপরাহ্ণ

শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর আজ ৯৫তম জন্মদিন। তার জন্মদিন উপলক্ষে সার্চ ইঞ্জিন গুগল প্রকাশ করেছে বিশেষ ডুডল। শুক্রবার  (২৭ নভেম্বর) রাত ১২টা এক মিনিট থেকেই গুগলের লোগোর মাঝে শহীদ মুনীর চৌধুরী খোলা বই হাতে, গায়ে শাল জড়ানো, চোখে মোটা কালো ফ্রেমের চশমা ডুডলটি দেখা যাচ্ছে। ছবির ওপরে ক্লিক করলে মুনীর চৌধুরীর ছবিসহ তার বিস্তারিত তথ্য পাওয়া যাবে গুগলে।
মুনীর চৌধুরী একাধারে ছিলেন একজন শিক্ষাবিদ, নাট্যকার, সাহিত্য সমালোচক, ভাষাবিজ্ঞানী, বাগ্মী এবং বুদ্ধিজীবী। পাকিস্তানি সামরিক বাহিনীর হাতে তিনি নিহত হন। তিনি একজন শহীদ বুদ্ধিজীবী।

তিনি ১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন। তার পৈতৃক নিবাস নোয়াখালী জেলার চাটখিল থানাধীন গোপাইরবাগ গ্রামে। ব্রিটিশ আমলের জেলা ম্যাজিস্ট্রেট খান বাহাদুর আবদুল হালিম চৌধুরীর ১৪ সন্তানের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়।

১৯৪১ সালে মুনীর চৌধুরী ঢাকা কলেজিয়েট স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করেন। তারপর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে আই.এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বি.এ অনার্স (১৯৪৬) ও এমএ (১৯৪৭) পাস করেন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলায় এবং ১৯৫৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে এম.এ ডিগ্রি লাভ করেন।

মুনীর চৌধুরী খুলনার ব্রজলাল কলেজে (বি এল কলেজ) অধ্যাপনার (১৯৪৭-৫০) মাধ্যমে কর্মজীবন শুরু করেন। পরে ঢাকার জগন্নাথ কলেজ (১৯৫০) এবং শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও বাংলা বিভাগে (১৯৫০-৭১) অধ্যাপনা করেন। পরে শহীদ মুনীর চৌধুরী ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর শহীদ হন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট