চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সৌদি সহায়তায় ৮ বিভাগে হবে ‘আইকনিক মসজিদ’

সৌদি সহায়তায় ৮ বিভাগে হবে ‘আইকনিক মসজিদ’

নিজস্ব প্রতিবেদক

২৬ নভেম্বর, ২০২০ | ৯:৫৫ অপরাহ্ণ

দেশের আট বিভাগে সৌদি আরবের সহায়তায় নির্মিত হচ্ছে আধুনিক সুযোগ-সুবিধাসহ ৮টি ‘আইকনিক মসজিদ’। আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) নতুন সৌদি রাষ্ট্রদূত গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্যে সাক্ষাতে গেলে এ নিয়ে আলোচনা হয়।

বৈঠককালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া উপস্থিত ছিলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ সংক্রান্ত ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী বলেন, সৌদি সহায়তায় উপজেলা পর্যায়ে ৫৬০টি মডেল মসজিদ-কাম-ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হচ্ছে। এ সময় প্রধানমন্ত্রী বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উন্নয়নে সৌদি সহযোগিতার কথাও স্মরণ করেন।

সরকার কৃষি খাতে প্রাধান্য দিচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সৌদি আরবে কৃষি শ্রমিক পাঠাতে পারে। বাংলাদেশীদের হৃদয়ে সৌদি আরবের জন্য একটি বিশেষ স্থান রয়েছে।

দু’টি ভ্রাতৃপ্রতীম দেশের মধ্যে ঐতিহ্যগত সম্পর্কের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ সব সময় এই সম্পর্ককে মূল্য দেয়। দু’দেশের মধ্যে অনেক খাতে সহযোগিতামূলক সম্পর্ক রয়েছে।

এ সময় নতুন সৌদি রাষ্ট্রদূত দু’দেশের মধ্যকার বিদ্যমান সম্পর্ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আরো গভীর ও দৃঢ় হবে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, অর্থনীতি, নিরাপত্তা ও জনশক্তির মতো ক্ষেত্রগুলোতে সৌদি আরব ও বাংলাদেশের মধ্যকার দ্বিপক্ষীয় সহযোগিতা অব্যাহত থাকবে।

আল-দুহাইলান বলেন, ১৫ লাখের বেশি বাংলাদেশি সৌদি আরবের বিভিন্ন খাতে কাজ করছেন। তারা কঠোর পরিশ্রমী ও সৌদি অর্থনীতিতে বড় ধরনের অবদান রাখছেন।

সৌদি রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশে বিদ্যমান বিনিয়োগবান্ধব পরিবেশ রয়েছে। তাই সৌদি উদ্যেক্তারা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। সৌদি আরবে বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে এবং আমরা এ ব্যাপারে বাংলাদেশী উদ্যোক্তাদের পূর্ণ সহযোগিতা প্রদান করব। আমাদের সরকার ভ্রাতৃপ্রতীম দুটি দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য জোরদারের লক্ষ্যে বাংলাদেশি উদ্যোক্তাদের সৌদি আরবে স্বাগত জানাচ্ছে।

এ সময় সৌদি রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। আলোচনাকালে করোনাভাইরাস ইস্যু নিয়েও আলোচনা হয়।

বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী বাংলাদেশে সৌদি আরবের নব নিযুক্ত রাষ্ট্রদূতকে স্বাগত জানান ও বাংলাদেশে তার মেয়াদকালে দায়িত্বপালনে পূর্ণ সহযোগিতা প্রদান করার আশ্বাস দেন।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট