চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২৪ নভেম্বর, ২০২০ | ৩:৪০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিবিসির ১০০ অনুপ্রেরণাদায়ী নারীর তালিকায় বাংলাদেশের রিনা-রিমা

২০২০ সালের শীর্ষ ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকায় ঠাঁই পেয়েছেন বাংলাদেশের রিনা আক্তার ও রিমা সুলতানা রিমু। বিবিসির শীর্ষ এ তালিকার থিম ছিল ‘পরিবর্তনে নেতৃত্বদানকারী নারী। এবার একশ নারী নির্বাচনের ক্ষেত্রে যারা পরিবর্তন আনতে নেতৃত্ব দিয়েছেন এবং মহামারির এই কঠিন সময়েও তাদের কাজের মাধ্যমে নিজেদের আলাদা করতে সক্ষম হয়েছেন তাদেরকেই গুরুত্ব দেয়া হয়েছে।

রিনা আক্তার সম্পর্কে বিবিসি প্রতিবেদন থেকে জানা যায়, মাত্র আট বছর বয়সে এক আত্মীয় রিনাকে পতিতালয়ে বিক্রি করে দিয়েছিল। সেখানেই তিনি বেড়ে ওঠেন ও পরে যৌনকর্মীতে পরিণত হন। কিন্তু এখন তিনি অন্য যৌনকর্মীদের জীবনমানের উন্নয়নে কাজ করছেন।
এই করোনাকালীন সময়ে রিনা ও তার টিম ঢাকায় প্রতি সপ্তাহে অন্তত চারশো যৌনকর্মীকে খাবার সরবরাহ করেছেন।
অন্যদিকে তালিকার ৮৫ নম্বরে স্থান পাওয়া রিমা সুলতানা রিমু একজন শিক্ষক এবং তিনি কক্সবাজার ভিত্তিক ইয়াং উইমেন লিডার্স ফর পিস এর একজন সদস্য।

রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি মোকাবিলায় রিমা তার মানবিক কর্মকাণ্ড পরিচালনা করেছেন। রোহিঙ্গা শরণার্থী বিশেষ করে নারী ও শিশুদের যাদের শিক্ষার সুযোগ নেই তাদের জন্য লিঙ্গ সংবেদনশীল ও বয়সভিত্তিক স্বাক্ষরতা কার্যক্রম পরিচালনা করেছেন তিনি।

রেডিও ব্রডকাস্ট ও থিয়েটার পারফরম্যান্সের মাধ্যমে তিনি নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ে জাতিসংঘের সিদ্ধান্তগুলো সম্পর্কে সচেতনতা তৈরিতেও কাজ করেছেন।
তিনি বিবিসিকে জানান, বাংলাদেশে লিঙ্গ সমতা আনতে তিনি অঙ্গীকারাবদ্ধ। অধিকার আদায়ের জন্য নারীর শক্তিতে তিনি বিশ্বাসী।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 126 People

সম্পর্কিত পোস্ট