চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১

২৩ নভেম্বর, ২০২০ | ৯:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

‘ভারতের কেনা দামেই ভ্যাকসিন পাবে বাংলাদেশ’

ভারতের সেরাম ইনস্টিটিউট বাজারে করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহ শুরু করলে ‘অগ্রাধিকার ভিত্তিতে’ বাংলাদেশ তা আগে পাবে। চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটি যেদিন আন্তর্জাতিক বাজারজাতকরণ শুরু করবে সেদিন থেকেই বাংলাদেশ মাসে ৫০ লাখ করে ডোজ পাবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত ‘করোনাকালীন বেসরকারি খাতে বিনিয়োগ পরিস্থিতি’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় আজ সোমবার (২৩ নভেম্বর) প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান একথা বলেন।

তিনি বলেন, বিশ্বের সবচেয়ে কম দামে প্রতি ডোজের দাম মাত্র ৫ ডলারে এই ভ্যাকসিন পাবে বাংলাদেশ। সেরামের কাছ থেকে বাংলাদেশ ৬ মাসে মোট ৩ কোটি ডোজ ভ্যাকসিন পাবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও এস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা উৎপাদনের সঙ্গে ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া যুক্ত হয়েছে।

ভারত থেকে ওই টিকা এনে বাংলাদেশে সরবরাহ করার জন্য গত আগস্টে সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে দেশের ওষুধ খাতের শীর্ষ কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। সালমান এফ রহমান বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান।

চলতি মাসের শুরুতে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার ৩ কোটি ডোজ করোনাভাইরাসের টিকা কিনতে চুক্তি করে সরকার। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসই বাংলাদেশে সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত ভ্যাকসিনের ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ হিসেবে সরকারকে ওই ভ্যাকসিন সরবরাহ করবে।

সালমান এফ রহমান বলেন, চুক্তির শর্ত অনুযায়ী সেরাম ইনস্টিটিউট ভারত সরকার দেয়া দামেই বাংলাদেশেও ভ্যাকসিন বিক্রি করবে। আশা করছি, ডিসেম্বরের মধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিন সম্পর্কে সুখবর পাওয়া যাবে। তারপর থেকেই বাংলাদেশের ভ্যাকসিন পাওয়া শুরু হবে।

বাংলাদেশ বিশ্বে ‘সবচেয়ে কম দামে’ ভ্যাকসিন পাবে দাবি করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে মডার্না ও ফাইজারের তৈরি ভ্যাকসিনের দাম রেখেছে ৪০ ডলার। সম্প্রতি চীনে বাজারজাত হওয়া আরেকটি ভ্যাকসিনের দাম ৬০ ডলার। আর বাংলাদেশ ভাকসিন পাবে ৫ ডলারে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 122 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট