চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাংলাদেশ ব্যাংকে নতুন দুই ডেপুটি গভর্নর

নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর, ২০২০ | ১২:০১ পূর্বাহ্ণ

বাংলাদেশ ব্যাংকে নতুন দু’জন ডেপুটি গভর্নর নিয়োগ দিয়েছে সরকার। গতকাল অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আলাদা প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান খানকে ডেপুটি গভর্নর পদে নিয়োগ দেয়।

জানা গেছে, দু’জনই বর্তমান পদ থেকে স্বেচ্ছা অবসরে যাবেন এবং তাদের অবসর উত্তর ছুটি (পিআরএল) বাতিল হবে। দু’জনই বয়স ৬২ বছর পূর্ণ হওয়া পর্যন্ত ডেপুটি গভর্নর পদে দায়িত্ব পালন করবেন। কাজী ছাইদুর রহমান ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত এবং এ কে এম সাজেদুর রহমান খান ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত ডেপুটি গভর্নরের দায়িত্বে থাকবেন।

নতুন দুই ডেপুটি গভর্নর নিয়োগের ফলে কেন্দ্রীয় ব্যাংক চার বছর পর আবারও চারজন ডেপুটি গভর্নর পেলো। এর আগে ড. আতিউর রহমান গভর্নর থাকাকালীন চারজন ডেপুটি গভর্নর ছিলেন। ২০১৬ সালে রিজার্ভ চুরির ঘটনার পর কেন্দ্রীয় ব্যাংকের দু’জন ডেপুটি গভর্নরকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। দীর্ঘ দিন ওই দুই পদে নিয়োগ ঝুলে ছিল।

২০১৮ সালে প্রথম একজন ডেপুটি গভর্নর নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে পিকেএসএফের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমানের নেতৃত্বে গঠিত ডেপুটি গভর্নর নিয়োগের সার্চ কমিটি। ওই দফায় ১১ জন আবেদন করলেও তাদের কাউকে নিয়োগ দেওয়া হয়নি। পরে ওই আবেদন বহাল রেখে দ্বিতীয় দফায় গত বছর ৪ অক্টোবর আবার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে সার্চ কমিটি।

সেই বিজ্ঞপ্তি থেকে এই দু’জনকে নিয়োগ দেওয়া হলো। বাংলাদেশে ব্যাংকে বর্তমান দুই ডেপুটি গভর্নর হলেন-এস এম মনিরুজ্জামান ও আহমেদ জামাল। এরমধ্যে এস এম মনিরুজ্জামানের চাকরির মেয়াদ আগামী মাসে শেষ হবে।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট