চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

২২ নভেম্বর, ২০২০ | ৬:৪০ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বাংলাদেশির বিরুদ্ধে ফেসবুকের মামলা: ৪৪ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি

ফেসবুকডটকমডটবিডি (facebook.com.bd) নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেয়ায় এস কে শামসুল আলম নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ।

আজ রবিবার (২২ নভেম্বর) ফেসবুকের পক্ষ থেকে নিয়োগকৃত আইনজীবী এস এম আরিফুল ইসলাম ঢাকা জেলা জজ আদালতে ট্রেডমার্ক অ্যাক্ট ৯৬ ও ৯৭ ধারায় এবং ফৌজধারি আইনের ১৫১ ধারায় ক্ষতিপূরণ চেয়ে এই মামলা দায়ের করেন।। মামলা নম্বর- ৪১/২০২০।

তিনি জানান, এ বিষয়ে আগামী ১ ডিসেম্বর ঢাকার জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরীর আদালতে শুনানি হবে।

এস এম আরিফুল ইসলাম বলেন, সারাবিশ্বে ফেসবুক একটি ট্রেডমার্ক। এই নামে অন্য কেউ কোনো প্রতিষ্ঠান খুলতে পারবে না। কিন্তু ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুকডটকমডটবিডি’ নামে একটি দেশি ডোমেইন খুলেছে। ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পেরেছেন। বিষয়টি নজরে আসার পর এটি বন্ধ করার জন্য বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আমার সিনিয়র ব্যারিস্টার মোকছেদুল ইসলাম নোটিশ পাঠান।

তিনি বলেন, নোটিশ পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দেন। এ জন্য আদালতে মামলা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়ার পাশাপাশি ৫০ হাজার ইউএস ডলার বাংলাদেশি অর্থে প্রায় ৪৪ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 66 People

সম্পর্কিত পোস্ট