চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

করোনা: এবার বিজয় দিবসের কুচকাওয়াজ বাতিল

২২ নভেম্বর, ২০২০ | ৫:৪৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা: এবার বিজয় দিবসের কুচকাওয়াজ বাতিল

মহামারি করোনার চলতি বছরের বিজয় দিবসের কুচকাওয়াজ বাতিল করা হয়েছে। দ্বিতীয় ঢেউ আসার শঙ্কার মধ্যে এ বিষয়ে অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতি বছর ১৬ ডিসেম্বর রাজধানীর তেজগাঁওয়ে জাতীয় প্যারেড স্কয়ারে সশস্ত্র বাহিনীর সম্মিলিত সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়ে থাকে।

সম্প্রতি অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয়ের দ্বিতীয় ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভার কার্যপত্র থেকে জানা যায়, বিজয় দিবস সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের প্রথম সভায় একটি বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়েছিল। প্রধানমন্ত্রীর কাছে কর্মসূচি উপস্থাপন করা হলে করোনাভাইরাসের ঝুঁকি থাকায় বড় ধরনের জনসমাগম হওয়র সম্ভাবনা থাকায় জাতীয় কুচকাওয়াজ অনুষ্ঠান এ বছর রাখা সম্ভব নয় বলে তিনি সদয় অনুশাসন দিয়েছেন। অন্যান্য কর্মসূচিগুলো সীমিত আকারে করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে জানায়, প্রতি বছরের মতো চলতি বছরও ১৬ ডিসেম্বর বিজয় দিবসে সূর্যোদয়ের সাথে সাথে ঢাকাসহ দেশের সকল জেলা-উপজেলায় ৩১ বার তোপধ্বনি হবে। এদিন প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী ভোরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

প্রসঙ্গত, চলতি বছরের মার্চে দেশে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে অনেকগুলো রাষ্ট্রীয় অনুষ্ঠান বাতিল করা হয়। মহামারির সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সীমিত করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর নানা আয়োজনও। সর্বশেষ বিজয় দিবসের কুচকাওয়াজ বাতিল করা হল।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 52 People

সম্পর্কিত পোস্ট