চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

ইসি কর্মকর্তারা ৪০ দেশে যাবেন, বরাদ্দ ১০০ কোটি

২২ নভেম্বর, ২০২০ | ৫:২২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

২৫ পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা

প্রথম ধাপে দেশের ২৫টি পৌরসভায় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৮ ডিসেম্বর। আজ রবিবার (২২ নভেম্বর) এসব নির্বাচনের তফসিল ঘোষণা করা করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর জানান, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সব পৌরসভায় ভোট গ্রহণ করা হবে। আগামী ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৫ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সব পৌরসভায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে।

এর আগে গত বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সাংবাদিকদের প্রথম ধাপে ২৫টি পৌরসভায় ভোট করার জন্য কমিশনে নথি উপস্থাপন করা হয়েছে বলে জানানো হয়। নথিতে ১৭ নভেম্বরের মধ্যে বা ২৫ নভেম্বরের মধ্যে তফসিল ঘোষণার কথা উল্লেখ করা হয়।

ইসি সূত্র জানায়, বর্তমানে দেশে ৩২৯টি পৌরসভার রয়েছে। এগুলোর মধ্যে ২৫৯টি নির্বাচন উপযোগী। আগামী বছরের জানুয়ারিতে ১১টি পৌরসভার, ফেব্রুয়ারির মধ্যে ১৮৫ পৌরসভার মেয়াদ শেষ হবে। এর মধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে ৪টি, ১০ ফেব্রুয়ারির মধ্যে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে ১৩৩ পৌরসভায় মেয়াদ শেষ হবে। মার্চে ২৮ পৌরসভার মেয়াদ শেষ হবে। ৩০টি পৌরসভার মেয়াদ শেষ হবে এপ্রিল থেকে নভেম্বরে। এর মধ্যে নির্বাচন কমিশন ৫ পৌরসভার তফসিল দিয়েছে। এবারের পৌরসভায় ভোট হবে মেয়র পদে দলীয় এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্দলীয় প্রতীকে।

পূর্বকোণ/পিআর-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 80 People

সম্পর্কিত পোস্ট