চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

স্কুলছাত্রী ধর্ষণ: কুতুবদিয়ায় যুবকের যাবজ্জীবন

১৬ নভেম্বর, ২০২০ | ১০:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

‘ধর্ষিতা’র বদলে ‘ধর্ষণের শিকার’ লেখার আহ্বান

‘ধর্ষিতা’ শব্দটির বদলে ‘ধর্ষণের শিকার’ শব্দবন্ধ নারী ও শিশু নির্যাতন দমন আইনের সংশোধনের সময় বসানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গত ৮ নভেম্বর ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করে সংসদে ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল’ উত্থাপনের পর তা পরীক্ষা করে প্রতিবেদন দিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছিল।

সংসদীয় স্থায়ী কমিটিটির সভাপতি মেহের আফরোজ চুমকি আজ সোমবার (১৬ নভেম্বর) সেই প্রতিবেদন সংসদে উত্থাপন করেন। দেশজুড়ে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী আন্দোলন এবং ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবির মধ্যে সরকার আইনটি সংশোধনের পদক্ষেপ নেয়।

প্রতিবেদনে ‘ধর্ষিতা’ শব্দটি লিঙ্গ বৈষম্যের পরিচায়ক বলে বিভিন্ন সময় মত আসার প্রেক্ষাপটে বিলে ‘ধর্ষণের শিকার’ শব্দবন্ধ দিয়ে ‘ধর্ষিতা’ শব্দটি প্রতিস্থাপনের সুপারিশ করা হয়। সংসদীয় কমিটির পক্ষ থেকে মূল আইনের ৯ (২) ধারাসহ কয়েক জায়গায় ‘ধর্ষিতা’ শব্দটি বাদ দিয়ে ‘ধর্ষণের শিকার’ শব্দটি বসাতে বলা হয়।

সংসদীয় কমিটি কোনো বিলের সংশোধনী আনলে সংসদ তা গ্রহণ করে থাকে। খসড়া আইন নিয়ে নিকট অতীতে সংসদীয় কমিটির সুপারিশ গ্রহণ না করার নজির নেই।

গত ১৩ অক্টোবর সংসদ অধিবেশন না থাকায় সংশোধিত আইন কার্যকর করতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ-২০০০’ জারি করেন। পরে ৮ নভেম্বর আইনমন্ত্রী আনিসুল হক নিয়ম অনুযায়ী অধ্যাদেশটি সংসদে তুললে একই দিন সেটি বিল আকারে সংসদে তোলা হয়।

 

 

পূর্বকোণ/আরপি

 

 

 

শেয়ার করুন
The Post Viewed By: 90 People

সম্পর্কিত পোস্ট