চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০

কক্সবাজারে সৌদি ও যুক্তরাষ্ট্রের ২ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণা

১৩ নভেম্বর, ২০২০ | ৮:০৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারে সৌদি ও যুক্তরাষ্ট্রের ২ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণা

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) ঘূর্ণিঝড় আশ্রয় পুনর্বাসন ও দুর্যোগের ঝুঁকি হ্রাস প্রকল্পে সমুদ্রনগরী কক্সবাজারে দুই মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি ও সৌদি আরবের মানবিক ত্রাণ সংস্থা কেএসরিলিফ প্রত্যেকে এক মিলিয়ন ডলার করে এ সহায়তা দেবে।

দেশ দুটির মধ্যে প্রতিশ্রুতির বিষয়ে একটি যৌথ বিবৃতিও সই করা হয়েছে। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এক বিজ্ঞপ্তিতে আজ শুক্রবার (১৩ নভেম্বর) এ তথ্য জানায়।

দূতাবাস জানায়, যৌথ স্বাক্ষরের ভার্চ্যুয়াল অনুষ্ঠানে ইউএসএআইডি’র ভারপ্রাপ্ত ডেপুটি এডমিনিস্ট্রেটর জন বার্সা, কেএসরিলিফ’র সুপারভাইজার জেনারেল ডা. আবদুল্লাহ আল রাবেহ, সৌদি আরবে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন আবিদাইদ ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত প্রিন্সেস রীমা বিনতে বান্দা অনলাইনের মাধ্যমে যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত ডেপুটি এডমিনিস্ট্রেটর বার্সা বলেন, বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবিরসহ কক্সবাজারের ৮ লাখ ৬০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেয়ার মাধ্যমে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা স্থানীয় জনগোষ্ঠী যারা চরম প্রতিকূল আবহাওয়া ও কোভিড-১৯ মহামারির কারণে আরো অনেক বেশি কঠিন পরিস্থিতির মধ্যে পড়েছে, তাদের সহায়তা করা হবে। এ সময় বার্সা কেএসরিলিফ’র সঙ্গে ইউএসএআইডি’র দীর্ঘকালীন সহযোগিতার কথা উল্লেখ করে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য চাহিদাভিত্তিক মানবিক সহায়তার ক্ষেত্রে শীর্ষস্থানীয় দাতা হিসেবে ইউএসএআইডি’র কাজের সঙ্গে যোগদানের জন্য কেএসরিলিফ’র প্রশংসা করেন।

এছাড়াও ইউএসএআইডি’র সঙ্গে দীর্ঘস্থায়ী অংশীদারিত্বের জন্য ডব্লিউএফপিকে ধন্যবাদ জানিয়ে ভারপ্রাপ্ত ডেপুটি এডমিনিস্ট্রেটর বিশ্বব্যাপী ক্ষুধা মোকাবিলা করা ও রোহিঙ্গা সংকট এবং অন্যান্য মানবিক জরুরি পরিস্থিতিগুলোতে সাড়া দেয়া ও জরুরি পরিস্থিতি মোকবিলার ভূয়সী প্রশংসা করেন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 89 People

সম্পর্কিত পোস্ট