চট্টগ্রাম রবিবার, ০৬ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

১২ নভেম্বর, ২০২০ | ৪:৩৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পদ্মায় বসল ৩৭তম স্প্যান, দৃশ্যমান হল সাড়ে পাঁচ কিলোমিটার

পদ্মা সেতুর ৩৭তম স্প্যান বসানোর মাধ্যমে দৃশ্যমান হল সাড়ে পাঁচ কিলোমিটারের বেশি সেতু। এখন বাকি আছে মাত্র চারটি স্প্যান। আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুর পৌনে ৩টার দিকে সেতুর মাওয়া প্রান্তে পিয়ার-৯ ও পিয়ার-১০ এর ওপর ৩৭তম স্প্যান স্থাপন করা হয়।

বিষয়টি নিশ্চিত করে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের জানান, বৃহস্পতিবার সকাল পৌনে ১১টায় স্প্যানটি লৌহজংয়ের মাওয়ার কুমারভোগে অবস্থিত কন্সট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে তিয়ান-ই ক্রেনে করে পিয়ারের উদ্দেশে রওনা দেয়। ৩০ মিনিট পরেই সেটা কাঙ্ক্ষিত পিয়ারের কাছে পৌঁছে যায়। পরে দুপুর ২টা ৫০ মিনিটে স্প্যান ২-সি পিয়ারে বসানো হয়।

সফলভাবে ২-সি স্প্যান বসানোর পর সেতুর মোট পাঁচ হাজার ৫৫০ মিটার দৃশ্যমান হলো। আর বাকি আছে মাত্র চারটি স্প্যান। এই চারটি স্প্যানের মধ্যে দুইটির রঙ করা শেষ হয়েছে। বাকি দুইটির রঙ করার কাজ শেষের পথে। ৩৬তম স্প্যান বসানোর ছয় দিনের মাথায় বসলো ৩৭তম স্প্যান। গত মাসে (অক্টোবরে) চারটি স্প্যান বসানো হয়েছে।

মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। সংযোগ সড়ক নির্মাণ করেছে বাংলাদেশের আব্দুল মোমেন লিমিটেড।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 88 People

সম্পর্কিত পোস্ট