চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

মিন্টু ইন্টারপোলের তালিকায় প্রথম বাংলাদেশি পাচারকারী

১১ নভেম্বর, ২০২০ | ৬:০৫ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

মিন্টু ইন্টারপোলের তালিকায় প্রথম বাংলাদেশি পাচারকারী

৭০ জনের বেশি বাংলাদেশি অপরাধীর নাম রয়েছে ইন্টারপোলের লাল তালিকায়। তবে ওই তালিকায় প্রথম বাংলাদেশি মানবপাচারকারী হিসেবে মিন্টু মিয়ার নাম রয়েছে।

চলতি সপ্তাহে তৈরি করা ইন্টারপোলের তালিকায় মিন্টু মিয়ার বিরুদ্ধে বিদেশে চাকরি পেতে আগ্রহীদের সঙ্গে প্রতারণা করা এবং অবৈধভাবে তাদের আটকে রেখে মুক্তিপণ আদায়, এমনকি হত্যার অভিযোগ আনা হয়েছে। বর্তমানে সারা বিশ্বের ৭ হাজার ৩৬৮ জন অপরাধীর নাম লাল তালিকায় রয়েছে।

বাংলাদেশ পুলিশের স্পেশাল সুপারিন্টেন্ডেন্ট অফ পুলিশ সৈয়দা জান্নাত আরা জানান, মিন্টু মিয়াসহ ছয়জন মানবপাচারকারীর নাম ইন্টারপোলের লাল তালিকায় অন্তর্ভুক্তির জন্য আবেদন করা হয়েছে। এই পাচারকারীরা বিদেশে চাকরি দেয়ার নাম করে বাংলাদেশিদের কাছ থেকে টাকা নেয়। এরপর লিবিয়ায় তাদের আটকে রেখে আরও অর্থের জন্য তাদের উপর নির্যাতন চালায়।

সৈয়দা জান্নাত আরও জানান, ইন্টারপোলে তাদের বিস্তারিত তথ্য দেয়ার কারণে তাদের চলাফেরা বাধাগ্রস্ত হবে। এতে করে যে দেশেই তারা যাক না কেন সেখানেই তাদের আটকের চেষ্টা করা হবে।

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর আশরাফুল ইসলাম ইন্টারপোলে পাচারকারীদের নাম দেয়ার বিষয়টির প্রশংসা করে বলেন, আশা করছি, এই উদ্যোগ মূল অপরাধীদের ধরতে সহায়তা করবে ও পাচার হয়ে বাংলাদেশিদের এখানে আসা বন্ধ হবে। এই উদ্যোগ সফল হচ্ছে কিনা, তা জানতে আমাদের অপেক্ষা করতে হবে।

পাচার রুখতে বাংলাদেশ তৎপরতা বাড়িয়েছে জানিয়ে মানবপাচার নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের চলতি বছরের প্রতিবেদনে বলা হয়, অভিযুক্তের সংখ্যা কম হলেও হাজার হাজার মামলা নিষ্পত্তি করতে ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 73 People

সম্পর্কিত পোস্ট