চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

৯ নভেম্বর, ২০২০ | ৪:২৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

‘দেশের ৮০% বিবাহিত পুরুষ স্ত্রীর নির্যাতনের শিকার’

দেশের ৮০ শতাংশ বিবাহিত পুরুষ ‘মানসিক’ নির্যাতনের শিকার বলে দাবি করছে বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশন। নিজেদের পরিচালিত এক গবেষণার ভিত্তিতে এই তথ্য জানিয়ে বেসরকারি সংগঠনটি বলছে, বিবাহিত অনেক পুরুষের নির্যাতনের শিকার হওয়ার বিষয়ে একমত মানবাধিকারকর্মীরাও। তারা বলছেন, পুরুষদের নির্যাতিত হওয়ার খবর তাদের কাছে আসে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শেখ খাইরুল আলম গণমাধ্যমে জানান, কোন নারী নির্যাতিত হলে তিনি তো বিচার চাইতে পারেন। অনেক সংগঠন তার পাশে দাঁড়ায়। নির্যাতিত পুরুষদের সহযোগিতার জন্য আমরা এ সংগঠনটি করেছি।

আলম আরও জানান, নির্যাতনের শিকার হয়ে তিনি অনেক সংগঠনের দ্বারস্থ হলেও কেউ তাকে সাহায্য করে নি। তাই অনেকটা বাধ্য হয়েই তিনি এই সংগঠনটি করেছেন নির্যাতনের শিকার পুরুষকে আইনি লড়াইয়ে সহযোগিতা করার জন্য।

সামাজিক লোক-লজ্জার ভয়ে অনেক পুরুষ নির্যাতনের শিকার হলেও অভিযোগ করতে চান না। ফলে এ বিষয়ে কোনও দলিলাদি না থাকলেও মৌখিক অভিযোগের উপর ভিত্তি করে তাদের এই গবেষণাটি করা হয় বলে জানান সংগঠনটির প্রতিষ্ঠাতা।

এছাড়া, সংগঠনটির পক্ষ থেকে জাতীয় সংসদে পুরুষ নির্যাতন বিরোধী আইন করার জন্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপিও দেয়া হয়েছে।

এদিকে আইন ও সালিশ কেন্দ্রের সাবেক নির্বাহী পরিচালক ও মানবাধিকার কর্মী শিপা হাফিজা জানান, বর্তমানে অনেক পুরুষই নির্যাতনের শিকার হচ্ছেন। তাই কোন পুরুষ নির্যাতিত হলে তারও আইনি সুরক্ষা থাকা উচিত বলে তিনি মনে করেন।

২০১৬ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশন প্রতিবছর ১৯ নভেম্বর বাংলাদেশে পুরুষ দিবস পালন করে। চলতি বছরও ছোট পরিসরে এমন আয়োজন করা হবে বলে জানায় সংগঠনটি।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 194 People

সম্পর্কিত পোস্ট