চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

ঢাবি ভর্তি পরীক্ষা: ‘ঘ’ ও ‘চ’ ছাড়াই ৩ ইউনিটে

৮ নভেম্বর, ২০২০ | ৭:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ঢাবি ভর্তি পরীক্ষা: ‘ঘ’ ও ‘চ’ ছাড়াই ৩ ইউনিটে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ভর্তিতে সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ঘ ইউনিট ও চারুকলা অনুষদের অধীনে চ ইউনিটের আলাদা পরীক্ষা আর নেয়া হবে না। এখন থেকে সব মিলিয়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা- এই তিনটি ইউনিটে পরীক্ষা হবে। বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় আজ রবিবার (৮ নভেম্বর) এই সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডুপ্লিকেশন এড়ানো জন্য ও বোঝা কমানোর জন্য তিনটি ইউনিটে পরীক্ষা নেয়া হবে। বর্তমান ইউনিটগুলোকে তিনটা ইউনিটে বিন্যাস করব। ইউনিটের নাম কী হবে তা পরে ঠিক করা হবে৷ ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে এটা কার্যকর হবে। বিষয়টি প্রথমে একাডেমিক কাউন্সিল ও পরে সিন্ডিকেটের সভায় চূড়ান্ত হবে।

বর্তমান করোনাভাইরাস মহামারির মধ্যে চলতি বছর থেকে ভর্তি পরীক্ষার জন্য সবাইকে ঢাকায় না এনে শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। পাশাপাশি এবার পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন আনা হচ্ছে। এতদিন মোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন হত। সেখানে ১২০ নম্বরের পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও এইচসির জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হত। তবে এবার মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এসএসসি ও এইচএসসির জিপিএর জন্য থাকছে ২০ নম্বর, বাকি ৮০ নম্বরের পরীক্ষা হবে। তার মধ্যে আবার ৩০ নম্বরের এমসিকিউ এবং ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

প্রসঙ্গত, গত ২০১৯-২০ শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির ক্ষেত্রে উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক ইউনিটে, মানবিক বিভাগের শিক্ষার্থীদের খ ইউনিটে ও ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের গ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে হত। উচ্চ মাধ্যমিকের বিভাগ পরিবর্তনের জন্য বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা নিজ নিজ ইউনিটে আবেদনের যোগ্যতাপূরণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে আবেদন করতে পারতেন। এছাড়া উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের যারা চারুকলা ভর্তি হতে চান, তাদেরকে চ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে হত।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
  • 19
    Shares
The Post Viewed By: 73 People

সম্পর্কিত পোস্ট