চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

৩ নভেম্বর, ২০২০ | ১:২৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

অনলাইনে যাচ্ছে চট্টগ্রাম চা নিলাম

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম বলেছেন, দেশের চা নিলাম ও চায়ের বিপণন কার্যক্রম আরও গতিশীল করতে অনলাইন চা নিলাম সিস্টেম চালুর কোনো বিকল্প নেই। ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এটা বাস্তবায়ন এখন সময়ের দাবি। বাংলাদেশ টি ট্রেডার্স এসোসিয়েশনকে (টিটিএবি) এ বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করতে হবে। এর মাধ্যমে ক্রেতারা ঘরে বসেই চা ক্রয় করতে পারবেন। এছাড়া বাগান মালিকরাও নিলাম চলাকালীন চায়ের দাম সম্পর্কে জানতে পারবেন।

গতকাল সোমবার সকালে চট্টগ্রাম নিলাম কেন্দ্রের নিলাম কার্যক্রম পরিদর্শন শেষে টিটিএবি এবং ব্রোকার হাউজের প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় চা বোর্ডের চেয়ারম্যান আরও বলেন, চা শ্রমিকদের মজুরি ১৮% বৃদ্ধির ফলে বাগানের উৎপাদন খরচও বেড়েছে। কিন্তু নিলামে চায়ের মূল্য বাড়েনি। এতে বাগান পরিচালনায় মালিকগণ হিমশিম খাচ্ছেন। নিলামে চায়ের দাম যাতে উৎপাদন খরচের চেয়ে কম না হয় সে বিষয়ে বিশেষ দৃষ্টি দেয়ার প্রতি তিনি ব্যবসায়ীদের আহ্বান জানান। তিনি বলেন, বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যে চায়ের রপ্তানি আরও বৃদ্ধি করতে হবে।

টিটিএবি’র চেয়ারম্যান শাহ মঈনুদ্দীন হাসান বলেন, চা বোর্ডের নির্দেশনার প্রেক্ষিতে টিটিএবি কর্তৃক চট্টগ্রাম নিলাম কেন্দ্রে অনলাইন সিস্টেম চালুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এ বিষয়ে  বাংলাদেশ চা বোর্ডের সাথে টিটিএবি’র নিবিড় যোগাযোগ অব্যাহত রয়েছে।

সভায় বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ড. নাজনীন কাউসার চৌধুরী চায়ের রপ্তানির উপর বিশেষ গুরুত্ব আরোপ করে বাংলাদেশ চা বোর্ডের ইতিবাচক ভূমিকা ব্যাখ্যা করেন।

সভায় অন্যদের মধ্যে চা বোর্ডের উপ-পরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবীর চৌধুরী, বিপণন কর্মকর্তা আহসান হাবিব, ন্যাশনাল ব্রোকারের চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম, ইউনিটি ব্রোকারের নির্বাহী পরিচালক সাজ্জাদ হায়াতসহ চা ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।-বিজ্ঞপ্তি

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 111 People

সম্পর্কিত পোস্ট