চট্টগ্রাম বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

দেশে নারী ও কন্যা শিশু নির্যাতনের ঘটনা ভয়াবহ

২ নভেম্বর, ২০২০ | ১০:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সরোয়ারের আর্তনাদই গণমাধ্যমের সার্বিক অবস্থার প্রতিচ্ছবি: টিআইবি

চট্টগ্রামের সাংবাদিক গোলাম সরোয়ারের নিখোঁজের পর নির্যাতনের ঘটনায় বিবৃতি দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আজ সোমবার (২ নভেম্বর) সংগঠনের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে এ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, সাংবাদিক গোলাম সরোয়ারের নিখোঁজ হওয়া ও নির্যাতনের পর আধমরা অবস্থায় তাকে খুঁজে পাওয়া মোটেও বিচ্ছিন্ন ঘটনা নয়। বরং মুক্ত সাংবাদিকতা তথা স্বাধীন গণমাধ্যমের কণ্ঠরোধে চলমান হুমকি, ভয়ভীতি ও নির্যাতনের নিষ্ঠুর ধারাবাহিকতা মাত্র।

তিনি বলেন, গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী উদ্ধারকালে সাংবাদিক গোলাম সরোয়ারের আর্তনাদ ‘ভাই, আমাকে মাইরেন না, আমি আর নিউজ করবো না’- শুধুই নির্যাতনে অপ্রকৃতস্থ অসহায় ব্যক্তির আর্তনাদ নয়, বরং সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের ওপর নির্যাতন এবং সাহসী সাংবাদিকতার কণ্ঠরোধের ভয়াবহ মধ্যযুগীয় বর্বরতার প্রমাণ। গণমাধ্যমের সার্বিক অবস্থার প্রতিচ্ছবিই যেন ফুটে উঠেছে গোলাম সরোয়ারের এই আর্তনাদের মধ্য দিয়ে!

ড. জামান বলেন, মুক্ত গণমাধ্যম ও স্বাধীন সাংবাদিকতা বিষয়ে সরকারের বারংবার উচ্চারিত কথামালা শুধুই “রাজনৈতিক আনুষ্ঠানিকতা” মাত্র!

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, স্থানীয় প্রভাবশালী ও রাজনীতি সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের জেরে সরোয়ারকে অপহরণ ও নির্যাতন করা হয়ে থাকতে পারে এমন আশঙ্কার সূত্র রযেছে। সাম্প্রতিক সময়ে এধরনের আরও বেশ কিছু ঘটনার উদাহরণ আছে। যার কোন সুষ্ঠু তদন্ত কিংবা বিচারের দৃষ্টান্ত আমরা দেখতে পাই না। বিভিন্ন সময় মাননীয় প্রধানমন্ত্রী গণমাধ্যমের স্বাধীনতা, মুক্ত সাংবাদিকতা ও সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা বিষয়ে একাধিকবার তার অঙ্গীকার ও সদিচ্ছার কথা বলেছেন! এসব ঘটনার পৌনঃপুনিকতা প্রধানমন্ত্রীর অবস্থানের অবমাননার পাশাপাশি ধারাবাহিকভাবে মুক্ত সাংবাদিকতার সাংবিধানিক অঙ্গীকারকে পদদলিত করছে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 91 People

সম্পর্কিত পোস্ট