চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পদ্মা সেতুতে বসল ৩৫তম স্প্যান

অনলাইন ডেস্ক

৩১ অক্টোবর, ২০২০ | ৪:৪৩ অপরাহ্ণ

মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুতে ৮ ও ৯ নম্বর পিলারের ওপর ৩৫তম স্প্যান বসানো হয়েছে।

শনিবার (৩১ অক্টোবর) দুপুরে এই স্প্যান ২-বি বসানো হয়। এর ফলে সেতুর মোট ৫ হাজার ২৫০ মিটার দৃশ্যমান হলো। নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বিকাল পৌনে ৩টার দিকে ৩৫তম স্প্যান বসানো সম্পূর্ণ হয়েছে। পরবর্তী স্প্যান বসানো হবে নভেম্বরের ৪ বা ৫ তারিখ।
এর আগে সকাল সোয়া ৯টার দিকে স্প্যান নিয়ে যায় ভাসমান ক্রেন তিয়ান-ই। সকাল থেকে প্রকৌশলীদের চেষ্টার পর সফলভাবে স্প্যান বসানো সম্ভব হয়।

নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, শুক্রবার স্প্যানটি বসানোর কথা ছিল। কিন্তু নদীতে চর পড়ে নাব্য সংকট সৃষ্টি হয়। যেখানে বর্ষা মৌসুমে পানি ছিল ১৩০-১৫০ ফুট সেখানে পানি কমে হয়ে গেছে মাত্র ৭ ফুট। তাই গত দুই দিন ড্রেজিং করে নাব্য ফেরানো হয়েছে।

এর আগে সকাল ৯টা ২৫ মিনিটের দিকে মুন্সিগঞ্জের লৌহজংয়ের মাওয়ায় অবস্থিত কন্সট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি বহন করে পৃথিবীর সবচয়ে বড় ভাসমান ক্রেন তিয়ান-ই রওয়ানা দেয়। প্রায় ৩২মিনিট পর কাঙ্ক্ষিত পিলারের কাছে পৌঁছে ৩ হাজার ৬০০ টন সক্ষমতার ক্রেনটি।

জানা গেছে, বাকি রয়েছে মাত্র ছয়টি স্প্যান বসানোর কাজ। সেতুতে মোট ৪১টি স্প্যান বসানো হবে।

প্রকৌশলীরা জানান, বর্ষার কারণে গত চার মাস বন্ধ থাকার পর অক্টোবরে পুনরায় স্প্যান বসানোর কাজে গতি আসে। এ মাসে চারটি স্প্যান বসানো হলো। পরিকল্পনা আছে ডিসেম্বরের ১০ তারিখের মধ্যে বাকি স্প্যান ছয়টি বসানোর। 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট