চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

জটিল এনজিওপ্লাস্টি: বাংলাদেশি চিকিৎসক দলের আন্তর্জাতিক শ্রেষ্ঠত্ব অর্জন

৩০ অক্টোবর, ২০২০ | ১২:০৩ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

জটিল এনজিওপ্লাস্টি: বাংলাদেশি চিকিৎসক দলের আন্তর্জাতিক শ্রেষ্ঠত্ব অর্জন

জটিল এনজিওপ্লাস্টি (স্টেনটিং বা রিং বসানো) করে আন্তর্জাতিক সম্মাননা পেয়েছেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিক এর নেতৃত্বে একটি চিকিৎসক দল।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগঠন ইউরোপিয়ান বাইফার্কেশন ক্লাব জটিলতর করোনারি হৃদরোগের চিকিৎসা, গবেষণা, জটিল এনজিওপ্লাস্টি পদ্ধতির গাইডলাইন প্রস্তুত নিয়ে কাজ করে। প্রতি বছর এই সংস্থা বিশ্বের সেরা তিনটি জটিল এনজিওপ্লাস্টিকে সম্মামনা দেয়।

এ বছর সংস্থাটির এই সম্মানে ভূষিত হয়েছে বাংলাদেশের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্স ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিকের নেতৃত্বে একদল চিকিৎসককে। এই দলের একটি জটিল এনজিওপ্লাস্টি (স্টেনটিং বা রিং বসানো) প্রসিডিউরকে বিশ্বের সবচেয়ে চ্যালেঞ্জিং প্রসিডিউরগুলোর মধ্যে সেরা হিসাবে স্বীকৃতি দেয়া হয়েছে। একই সঙ্গে ইংল্যান্ড ও জাপানে হওয়া প্রসিডিউরগুলো দ্বিতীয় ও তৃতীয় হিসাবে নির্বাচিত হয়েছে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন বলছে, ‘এটি বাংলাদেশের জন্য বিরল গৌরবের! হৃদরোগের চিকিৎসা জগতে বাংলাদেশ যে আর্ন্তজাতিক মানসম্পন্ন সেটিরই প্রমাণ এটি’। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ একটি অলাভজনক, সেবামূলক, সরকার কর্তৃক সাহায্যপুষ্ট ও অনুমোদিত বেসরকারি প্রতিষ্ঠান।

বাংলাদেশে হৃদরোগ চিকিৎসার পথিকৃত জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক কিছু সংখ্যক ডাক্তার ও অন্যান্য পেশার সমাজসেবীদের নিয়ে ১৯৭৮ সালে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানটিতে ১৯৯৯ সালের মার্চ মাস থেকে ২০২০ আগস্ট মাস পর্যন্ত ১ লাখ ৭৭ হাজার ৯৬৪টি ক্যাথল্যাব প্রসিডিউর ও ৩২ হাজার ৮৬৩টি কার্ডিয়াক অপারেশন হয়েছে।

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 102 People

সম্পর্কিত পোস্ট