চট্টগ্রাম বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০

২৮ অক্টোবর, ২০২০ | ৯:৩২ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ফুডপান্ডার বিরুদ্ধে সাড়ে ৩ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ

রাজধানী ঢাকার জনপ্রিয় অনলাইন খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান ফুডপান্ডার বিরুদ্ধে ৩ কোটি ৪০ লাখ টাকার ভ্যাট ফাঁকির অভিযোগ উঠেছে। এ নিয়ে ইতোমধ্যে তাদের বিরুদ্ধে ভ্যাট আইন অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে। আজ বুধবার গণমাধ্যমকে তথ্যটি নিশ্চিত করে নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড. মইনুল খান বলেন, ভ্যাট গোয়েন্দা ফুডপান্ডার গুলশান-২ কার্যালয়ে আকস্মিক অভিযান চালায়। সে সময় সকল নথি ঘেঁটে তাদের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির তথ্য ও প্রমাণ পেয়েছে ভ্যাট গোয়েন্দারা।

ভ্যাট গোয়েন্দার উপ-পরিচালক নাজমুন্নাহার কায়সার ও সহকারী পরিচালক মো. মহিউদ্দীনের নেতৃত্বে এই অভিযানে প্রতিষ্ঠানের ভ্যাট সংক্রান্ত নথিপত্র দেখা এবং ব্যবহৃত কম্পিউটার তল্লাশি করা হয়। এ সময় ফুডপান্ডার ঊর্ধ্বতন কর্মকর্তার ল্যাপটপে মাসিক বিক্রয়ের কিছু গোপন তথ্য এবং আরো কিছু বাণিজ্যিক দলিলাদি পাওয়া যায়, সেগুলো জব্দ করেন তারা।

জব্দ করা তথ্য অনুযায়ী, ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ২৭ কোটি ৫৮ লাখ ৫৭ হাজার ৫১৭ টাকার পণ্য বিক্রয় করে ফুডপান্ডা। অথচ তারা গুলশান ভ্যাট সার্কেলে দাখিলপত্রে ১৫ কোটি ৬৫ লাখ ১৯ হাজার ৯৭২ টাকা বিক্রয়মূল্য হিসেবে দেখিয়েছে। আর তথ্য গোপন করেছে ১১ কোটি ৯৩ লাখ ৩৭ হাজার ৫৪৫ টাকার।

প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত বাড়ি ভাড়ার ওপরও কোনো ভ্যাট পরিশোধ করেনি। তারা ২০১৪ হতে ২০১৮ সাল পর্যন্ত সময়ে বাড়ি ভাড়া বাবদ ২ কোটি ৫০ লাখ ৩৫ হাজার ৪৯৯ টাকা প্রদর্শন করেছে। যার ওপর প্রযোজ্য ভ্যাট ২৯ লাখ ৬ হাজার ২৬ টাকা। এ ছাড়া ২০১৯ সালের জানুয়ারি থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত বাড়ি ভাড়া বাবদ ১ কোটি ৮৪ লাখ টাকা দেখিয়েছে। যার ওপর প্রযোজ্য ভ্যাট ২৭ লাখ ৬০ হাজার টাকা।

দাখিলপত্র পর্যালোচনা করে দেখা যায়, ফুডপান্ডা পণ্য বিক্রয় বাবদ ৫৩ লাখ ১০ হাজার ৭৪ টাকা, বাড়িভাড়া বাবদ ৫৬ লাখ ৬৬ হাজার ২৬ টাকা এবং উৎসে কর্তন বাবদ ১ কোটি ২৪ লাখ ৩৫ হাজার ৫৫৩ টাকাসহ মোট ২ কোটি ৩৪ লাখ ১১ হাজার ৬৫৩ টাকা ভ্যাট পরিহার করেছে। এই পরিহার করা ভ্যাটের ওপর সুদ বাবদ ১ কোটি ৫ লাখ ৪০ হাজার ২৬০ টাকা প্রযোজ্য হবে। অর্থাৎ মোট ৩ কোটি ৪০ লাখ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে তারা।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 129 People

সম্পর্কিত পোস্ট