চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

আগামী ৫ দিন ইন্টারনেটের গতি কম থাকবে: আইএসপিএবি

২৬ অক্টোবর, ২০২০ | ১০:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আগামী ৫ দিন ইন্টারনেটের গতি কম থাকবে: আইএসপিএবি

আগামী কয়েকদিন ইন্টারনেটে গতিতে ভাটা পড়তে পারে। ভিন দেশের একটি সাবমেরিন ক্যাবল (ট্রান্সমিশন লিংক) মেরামত করার কারণে এই সমস্যা হতে পারে। আজ সোমবার (২৬ অক্টোবর) দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দেশের দুটি সাবমেরিন ক্যাবলের মধ্যে কোনোটিরই সমস্যা হয়নি। অন্যদেশের একটি সাবমেরিন ক্যাবলে সমস্যা হলে তা মেরামতের প্রয়োজন পড়ায় বাংলাদেশেও সমস্যা হতে পারে। এটির লিংক দেশের কয়েকটি আইআইজি প্রতিষ্ঠান ব্যবহার করে বলে জানা গেছে। সাবমেরিন ক্যাবলের চেন্নাই টু টুয়াজ লিংক মেরামত চলাকালে দেশের ইন্টারনেটের ল্যাটেন্সি (ইন্টারনেটে প্রবেশের গতির অবস্থা) বেড়ে যেতে পারে। স্বাভাবিক কাজে কোনও সমস্যা না হলেও অনলাইন গেমিং ও রিয়েল টাইমে ইন্টারন্যাশনাল লেনদেন কিছুটা ধীর গতির হতে পারে।

তিনি জানান, দেশের কয়েকটি আইআইজি চেন্নাই (ভারত) টু টুয়াজ (সিঙ্গাপুর) লিংক কম ল্যাটেন্সির জন্য ব্যবহার করে। আজ সোমবার (২৬ অক্টোবর) থেকে আগামী শনিবার (৩১ অক্টোবর) পর্যন্ত এই রুটের লিংকের মেরামত কাজ চলার কথা রয়েছে। কম ল্যাটেন্সির হওয়ায় দেশের কয়েকটি আইআইজি ওই লিংকে সার্কিট আপ করার কারণে ওই রুটে ফাইল যেতে কম সময় লাগে। ফলে ওই লিংকটার জনপ্রিয়তাও বেশি।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 119 People

সম্পর্কিত পোস্ট