চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

২৫ অক্টোবর, ২০২০ | ১১:১৬ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

পদ্মা সেতুর মাথায় বসল ৩৪তম স্প্যান

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ৩৪তম স্প্যান বসানোর মধ্য দিয়ে ৫১০০ মিটার দৃশ্যমান হয়েছে।

রবিবার (২৫ অক্টোবর) সকালে সেতুর ৭ ও ৮ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে ৩৪তম স্প্যানটি (সুপার স্ট্রাকচার)।  

বেলা পৌনে ১১টার দিকে পদ্মা সেতুর ওপর (স্প্যান ২-সি) স্প্যানটি বসানো সম্পন্ন হয়। এর আগে ১৯ অক্টোবর পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসানো হয়।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের জানান, মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে ৩৪তম স্প্যানটি (সুপার স্ট্রাকচার) পদ্মা সেতুর ৭ ও ৮ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে।

এর আগে শনিবার দুপুর সোয়া ১২টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ায় অবস্থিত কন্সট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি নিয়ে সেতুর উদ্দেশে রওনা দেয় পৃথিবীর সবচেয়ে বড় ভাসমান ক্রেন তিয়ান-ই।

প্রায় দুই কিলোমটার পথ পাড়ি দিয়ে মাঝ নদীতে ৭ ও ৮ নম্বর পিলারের কাছে যখন ক্রেনটি পৌঁছে ততক্ষণে দিনের আলো শেষ প্রায়। আলোর স্বল্পতার জন্য সেদিন স্প্যানটি স্থাপন করা হয়নি।

ভাসমান স্প্যানবাহী জাহাজটি ৭ ও ৮ নম্বর খুঁটির কাছে নোঙ্গর করা হয়।

রোববার সকাল থেকে স্প্যান বসানোর কাজ শুরু হয়। পরে স্প্যানটি যথাস্থানে প্রেস করে ইঞ্চি ইঞ্চি মেপে খুঁটির ওপর বসিয়ে দেওয়া হয়।

প্রতিটি স্পেনের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এর মধ্যে সবকটি খুঁটি দৃশ্যমান হয়েছে। বহুমুখী এ সেতুর দোতলা আকৃতির পদ্মা সেতুর নির্মাণ শেষে ২০২১ সালেই খুলে দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 92 People

সম্পর্কিত পোস্ট