চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

জাতিকে ধ্বংস করতেই অটো পাসের সিদ্ধান্ত: ডা. জাফরুল্লাহ

জাতিকে ধ্বংস করতেই অটো পাসের সিদ্ধান্ত: ডা. জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

২৪ অক্টোবর, ২০২০ | ৭:৩৯ অপরাহ্ণ

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, করোনার অজুহাতে শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার এবং পরীক্ষা বাতিল করার কোনও কারণ নেই। জাতিকে ধ্বংস করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ শনিবার (২৪ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবে এডুকেশন রিফর্ম ইনিশিয়েটিভ (ইআরআই) এর ব্যানারে ‘করোনাকালে পরীক্ষায় অটো পাসঃ শিক্ষার বর্তমান ও ভবিষ্য ‘ শিরোনামে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ডা. জাফরুল্লাহ এ অভিমত ব্যক্ত করেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, বর্তমান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অন্যদের দ্বারা প্ররোচিত শিক্ষার্থীদের অটো পাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। অটো-প্রচার সিস্টেম গ্রহণ করার কোনও কারণ নেই। তিনি বলেন, শিক্ষার্থীদের দেশের শিক্ষাব্যবস্থা নষ্ট করতে এবং তাদেরকে ভারতের মতো অন্যান্য দেশে মানসম্মত শিক্ষার জন্য যেতে বাধ্য করার পিছনে একটি কারণ থাকতে পারে। আমাদের লক্ষ লক্ষ শিক্ষার্থী সাম্প্রতিক বছরগুলিতে ভারতে পড়াশোনার জন্য যাচ্ছেন। সুতরাং, অযাচিতভাবে তারা ভারতের জন্য একরকম ভালবাসা ধরে রেখেছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী বলেন, ১৯৭১ সালে দেশের মুক্তিযুদ্ধের আট মাসের সময় এক কোটি বাংলাদেশিকে খাওয়ানোর জন্য ব্যয় করার তুলনায় ভারত এখন এক বছরে পঞ্চাশবারের বেশি বেশি সুবিধা অর্জন করে। সংবাদপত্রের প্রতিবেদনের কথা উল্লেখ করে তিনি বলেছেন যে ২০১৮ সালে ভারত রেমিট্যান্স হিসাবে বাংলাদেশ থেকে ১২৮ বিলিয়ন ডলার পেয়েছিল। তিনি আরো বলেন, আনুষ্ঠানিকভাবে ৫ লক্ষ লোকসহ প্রায় ১০ লাখ ভারতীয় বাংলাদেশে কাজ করছেন। বিভিন্ন ডিগ্রি থাকা সত্ত্বেও তিনি বলেছিলেন যে দেশের শিক্ষার মান ধীরে ধীরে হ্রাস পাওয়ায় দেশের শিক্ষার্থীরা বেকার রয়ে গেছে। দেশের শিক্ষাব্যবস্থা এবং মানকে আরও নষ্ট করতে স্ব-প্রচার বিকল্প গ্রহণ করা হয়েছে।

সভায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, সরকার কেবলমাত্র ছাত্র আন্দোলনের মুখোমুখি হওয়ার ভয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি পুনরায় চালু করছে না। “যখন সবকিছু খোলা থাকে তখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পেছনের কারণ কী। আপনাকে অবশ্যই আজ বা কাল এগুলো আবার খুলতে হবে এবং তারপরে আপনি শিক্ষার্থীদের রাস্তায় নেমে প্রতিহত করতে সক্ষম হবেন না।

তিনি বলেন, অটো-পাসের মাধ্যমে যখন কোনও সরকার এবং একজন প্রধানমন্ত্রী ক্ষমতায় আসেন তখন তারা যথাযথ সমাধানের কথা চিন্তা না করে শিক্ষার্থীদের স্বপ্রচারের বিষয়ে স্বাভাবিকভাবে চিন্তাভাবনা করবে।

ইআরআই চেয়ারম্যান ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. আ ন ম এহছানুল হক মিলনের সভাপতিত্ব এবং গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু পরিচালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, সাবেক ভূমি প্রতিমন্ত্রী রুহুল কুদ্দুস দুলু, সাবেক এমপি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম, মো. সেলিম ভূইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. এ বি এম ওবায়েদুল ইসলাম, এডভোকেট রফিক শিকদার, অধ্যাপিকা রোকেয়া চৌধুরী বেবী প্রমুখ।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট