চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

২২ অক্টোবর, ২০২০ | ৪:০২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

যত্রতত্র অনার্স-মাস্টার্স চালুর কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বেকার তৈরির কারখানায় পরিণত হয়েছে: নওফেল

যত্রতত্র অনার্স-মাস্টার্স চালুর কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বেকার তৈরির কারখানায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বুধবার (২১ অক্টোবর) রাতে ‘মুজিববর্ষে শতঘণ্টা মুজিবচর্চার অংশ হিসেবে জাতির পিতা ভাবনা’ শীর্ষক অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এ মন্তব্য করেন। মেহেরপুর জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘আমরা সস্তা জনপ্রিয়তার জন্য সার্টিফিকেট সর্বস্ব শিক্ষায় মনোনিবেশ করেছিলাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা ও ভাবনাকে আমরা ধারণ করতে পারিনি। যত্রতত্র অনার্স-মাস্টার্স চালুর কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বেকার তৈরি করার কারখানায় পরিণত হয়েছে। বঙ্গবন্ধু ব্যবহারিক ও জীবনমুখী পড়াশোনার ওপর গুরুত্ব দিয়েছিলেন। তিনি বিভিন্ন বক্তৃতার মাধ্যমে  কৃষি ও কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে যুবসমাজের প্রতি আহ্বান জানিয়েছিলেন। ছাত্রদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু বলেছিলেন, ব্রিটিশরা বিএ-এমএ পাস করিয়ে আমাদের কেরানি বানিয়ে দিয়ে গেছে। তাই তোমরা জমিতে গিয়ে শেখ কীভাবে ফসল ফলাতে হয়।’

মুজিব চর্চা প্রসঙ্গে উপমন্ত্রী বলেন, ‘রাষ্ট্রীয়ভাবে বঙ্গবন্ধুকে চর্চা করা উচিত ছিল। কিন্তু বিগত সরকারগুলো ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম পর্যন্ত মুছে ফেলার চেষ্টা করেছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 412 People

সম্পর্কিত পোস্ট