চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

২০২১ সালে সরকারি ছুটি ২২ দিন

১৯ অক্টোবর, ২০২০ | ১১:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সরকারি কলেজের অধ্যাপকদের চাকরি তৃতীয় গ্রেডে উন্নীত

দেশের ৯৮টি অনার্স-মাস্টার্স পর্যায়ের সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদে কর্মরত অধ্যাপকদের চাকরি তৃতীয় গ্রেডে উন্নীত হচ্ছে। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদে কর্মরত এসব কর্মকর্তা বর্তমানে জাতীয় বেতন স্কেলের চতুর্থ গ্রেডভুক্ত। শিক্ষা মন্ত্রণালয় তাদের তৃতীয় গ্রেডভুক্ত করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে প্রস্তাব চেয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে আজ সোমবার (১৯ অক্টোবর) এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, অর্থ মন্ত্রণালয়ে ৯৮টি অনার্স-মাস্টার্স পর্যায়ের সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদে কর্মরত অধ্যাপকদের চাকরি তৃতীয় গ্রেডভুক্ত করার প্রস্তাব পাঠানো হয়েছিল। গত ৬ অক্টোবর অর্থ মন্ত্রণালয় থেকে খসড়া নিয়োগবিধিসহ পুনরায় প্রস্তাবটি চাওয়া হয়। অধ্যক্ষের পদ তৃতীয় গ্রেডে উন্নীত করতে প্রস্তাবিত ৯৮ কলেজের তৃতীয় গ্রেডে পদোন্নতির খসড়া নিয়োগবিধিসহ প্রস্তাব পুনরায় পাঠানোর জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে বলা হয়েছে। পরে ১৮ অক্টোবর অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশ দিয়ে চিঠি পাঠানো হয়।

আরও জানা যায়, শিক্ষা মন্ত্রণালয় ২০১৯ সালের মার্চে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদমর্যাদার (চতুর্থ গ্রেড) সরকারি কলেজের ২৭২টি অধ্যক্ষ ও ১৫৭টি উপাধ্যক্ষ পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করেছিল। একই সঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ছয়টি পরিচালক পদ ও নির্বাচিত নয়টি কলেজের অধ্যক্ষ পদসহ শিক্ষা ক্যাডারের ১৫টি পদ দ্বিতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করা হয়েছিল।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 102 People

সম্পর্কিত পোস্ট