চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

১৯ অক্টোবর, ২০২০ | ২:০৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

স্বপ্নের পদ্মা সেতুর প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান

মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে আজ সোমবার(১৯ অক্টোবর)৩ ও ৪ নম্বর খুঁটির ওপর পদ্মা সেতুর ৩৩ তম স্প্যানটি বসানো হয়েছে। এর মাধ্যমেই দৃশ্যমান হল প্রায় পাঁচ কিলোমিটারের স্বপ্নের পদ্মা সেতু। দুপুর ১২টার দিকে স্প্যানটি সফলভাবে বসানো হয়েছে বলে জানিয়েছেন সেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর।

পদ্মা সেতুতে মোট ৪১টি স্প্যান বসবে। নতুন এই স্প্যান বসার পরে এখন বাকি আছে আর ৮টি। প্রকল্প সূত্রে জানা গেছে, মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে বাকি ৮টি স্প্যান পুরোপুরি প্রস্তুত রয়েছে। সেতু কর্তৃপক্ষ আগামী ডিসেম্বরের মধ্যেই বাকি সবগুলোই স্প্যান বসানোর পরিকল্পনা হাতে নিয়ে কাজ এগিয়ে নিচ্ছে। তারই ধারাবাহিকতায় এই মাসের ২৫ এবং ৩০ তারিখে দিকে আবহাওয়া অনুকূলে থাকলে ৩৪ এবং ৩৫তম স্প্যান বসানো হতে পারে বলে জানা গেছে।

প্রসঙ্গতঃ ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে গৃহীত বহুল আলোচিত এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৪ সালের ডিসেম্বরে। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি)। আর নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

সর্বশেষ প্রাপ্ত তথ্যমতে, সেতুটির নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি ৮১. ৫০ ভাগ এবং আর্থিক অগ্রগতি ৮৭.৫৫ ভাগ। নদী শাসন কাজের বাস্তব অগ্রগতি ৭৪.৫০ ভাগ। ৩০ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত মোট ব্যয় হয়েছে ২৩ হাজার ৭৯৬ কোটি ২৪ লাখ টাকা।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 77 People

সম্পর্কিত পোস্ট