চট্টগ্রাম রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল করছে সৌদিআরব
২৮ অক্টোবর থেকে বাংলাদেশ-ভারত ফ্লাইট

১৬ অক্টোবর, ২০২০ | ১১:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

২৮ অক্টোবর থেকে বাংলাদেশ-ভারত ফ্লাইট

প্রায় সাত মাস করোনা মহামারির কারণে বন্ধ থাকার পর আগামী ২৮ অক্টোবর থেকে চালু হতে যাচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে ফ্লাইট। এক্ষেত্রে দু’দেশের যাত্রীদের যাতায়াতে করোনা নেগেটিভ টেস্টের সনদ থাকতে হবে। সরকার নির্ধারিত করোনা শনাক্তকেন্দ্র থেকে বাংলাদেশি যাত্রীদের ও ভারত থেকে আসা যাত্রীদের ঢাকায় ভালোভাবে স্বাস্থ্য পরীক্ষা করানো হবে।

গত ১২ মার্চ থেকে করোনা মহামারি ঠেকাতে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয় ভারত। তবে সম্প্রতি পর্যটন ভিসা ছাড়া নয়টি ক্যাটাগরিতে ভিসা ব্যবস্থা চালু করেছে দেশটি। এরপরই দেশটি সাধারণ যাত্রী পরিবহনে ফ্লাইট চালুর এ সিদ্ধান্ত নেয়।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে, আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত বিশেষ ব্যবস্থায় আপাতত তিন মাসের জন্য ‘এয়ার বাবল’ ব্যবস্থায় দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচল করবে। বাংলাদেশ থেকে প্রতি সপ্তাহে ২৮টি ফ্লাইট ভারতের কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ে ফ্লাইট চলাচল করবে। কলকাতা ও দিল্লিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, চেন্নাই ও কলকাতায় ইউএস বাংলা এবং নভোএয়ার শুধু কলকাতায় ফ্লাইট পরিচালনা করবে।

অন্যদিকে ভারতের এয়ার ইন্ডিয়া, ইনডিগো, স্পাইসজেট, ভিস্তারা ও গোএয়ার—পাঁচটি বিমান সংস্থার ২৮টি ফ্লাইট ঢাকায় আসবে। ফ্লাইট চালুর ফলে সপ্তাহে পাঁচ হাজার বাংলাদেশি ভারত যাওয়ার সুযোগ পাবেন।

এয়ার বাবল ব্যবস্থায় ফ্লাইটগুলো কেবল বাংলাদেশ ও ভারতের এক গন্তব্য থেকে অন্য গন্তব্যে যাবে। ছোট উড়োজাহাজের ক্ষেত্রে প্রতি ফ্লাইটে শেষের দুটি সারি ফাঁকা রাখতে হবে। ৩৫০ বা এর বেশি আসনের বড় উড়োজাহাজ হলে নেয়া যাবে সর্বোচ্চ ২৬০ জন যাত্রী। টিকিটের মূল্য না বাড়িয়ে করোনা–পূর্ববর্তী সময়ের ভাড়াই নেয়া হবে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 143 People

সম্পর্কিত পোস্ট