চট্টগ্রাম বুধবার, ২১ অক্টোবর, ২০২০

বিশ্ব ক্ষুধা সূচকে ১৩ ধাপ এগিয়ে ৭৫তম অবস্থানে বাংলাদেশ

১৬ অক্টোবর, ২০২০ | ৬:৪০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিশ্ব ক্ষুধা সূচকে ১৩ ধাপ এগিয়ে ৭৫তম অবস্থানে বাংলাদেশ

বিশ্ব ক্ষুধা সূচকে ৭৫তম অবস্থান অর্জন করে বড় অগ্রগতি দেখিয়েছে বাংলাদেশ। ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট প্রকাশিত চলতি বছরের সূচকে ১০৭টি দেশের মধ্যে গতবছরের চেয়ে ১৩ ধাপ এগিয়ে এই অবস্থান বাংলাদেশে। ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট গত ১২ অক্টোবর চলতি বছরের গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) বা ‘বিশ্ব ক্ষুধা সূচক’ প্রকাশ করে।

সংস্থাটি চারটি মাপকাঠিতে সূচক নির্ধারণ করে। চারটি প্যারামিটার হল: অপুষ্টির হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে উচ্চতার তুলনায় কম ওজনের শিশুর হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার, ৫ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার। এই চার প্যারামিটারের সবগুলোতেই গতবারের তুলনায় উন্নতি করেছে বাংলাদেশ।

ক্ষুধা সূচকে গতবারের মতো এবারও দক্ষিণ এশিয়ায় শ্রীলঙ্কা সবচেয়ে ভালো অবস্থানে আছে। আর সাত দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তান। মিয়ানমার ছাড়া সূচকে আসা এ অঞ্চলের সবগুলো দেশের অবস্থারই উন্নতি হয়েছে। গত কয়েক বছর ধরেই এই সূচকে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। তবে নেপাল ও শ্রীলঙ্কার চেয়ে এখনও পিছিয়ে আছে।

উল্লেখ্য, ১০০ পয়েন্টের ভিত্তিতে প্রতিটি দেশের স্কোরে শূন্যই হলো সূচকে সবচেয়ে ভালো স্কোর। স্কোর বেড়ে যাওয়ার মানে ক্ষুধা নিবারণে দেশটির অবস্থা খারাপের দিকে এগিয়েছে। সরকারি যে তথ্যের ওপর ভিত্তি করে তৈরি ২০২০ সালের এই সূচকে চলমান করোনাভাইরাস মহামাররি প্রভাব বিবেচনায় আনা হয়নি।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 60 People

সম্পর্কিত পোস্ট