চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পাঠ্যপুস্তকে আসছে ‘বড় পরিবর্তন’

নিজস্ব প্রতিবেদক

১৪ অক্টোবর, ২০২০ | ১০:৫৭ অপরাহ্ণ

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে ‘বড় পরিবর্তন’ আসছে। সবাইকে শিক্ষার আওতায় আনার লক্ষ্য ‘পূরণ হওয়ায়’ সরকার এখন মানের দিকে নজর দিচ্ছে। রাজধানীতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েন অব বাংলাদেশ (ইরাব) এর ‘বেস্ট রিপোটিং এওয়ার্ড’ বিতরণ ও অভিষেক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে আজ বুধবার (১৪ অক্টোবর) তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের পাঠ্যবইয়ের সঙ্গে বাস্তবতার যোগসূত্র না থাকার কারণে বড় বড় ডিগ্রি অর্জন করলেও বাস্তবে তা কাজে আসছে না। এ কারণে শিক্ষা ব্যবস্থাকে বাস্তবভিত্তিক করা হচ্ছে। একসময় চ্যালেঞ্জ ছিল সবাইকে শিক্ষার আওতায় আনা, বর্তমানে সেটি সফল হওয়ায় এখন মানসম্মত শিক্ষার দিকে গুরুত্ব দেয়া হচ্ছে। আমাদের ছেলেমেয়েদের মানসম্মত শিক্ষার মাধ্যমে মানবতা, দেশপ্রেম, অভিজ্ঞ করে তোলা হবে। এজন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আনা হচ্ছে।

একইসঙ্গে চিকিৎসা ও আইনের ডিগ্রিধারী ডা. দীপু মনি বলেন, দেশের শিক্ষা ব্যবস্থায় ‘অতিমাত্রায় পরীক্ষা ব্যবস্থা’ তৈরি করা হয়েছে, যা শুধু শিক্ষার্থী নয়, অভিভাবকদের ওপরও বাড়তি চাপ তৈরি করছে। সকলে জিপিএ-৫ এর মোহে দৌড়াতে গিয়ে শারীরিক, মানসিক ও সামাজিক চাপ বাড়ছে। এখান থেকে বেরিয়ে আসতে পরীক্ষা ও সনদ নির্ভরতা কমিয়ে পাঠদানকে আনন্দদায়ক করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে আমরা যে শিক্ষকদের আর্থিক নিরাপত্তা ও মর্যাদাও জরুরি সেটি নিয়ে কাজ করছি। এ বিষয়গুলো নিশ্চিত করতে পারলে শিক্ষকরা আরো দায়িত্বশীল হয়ে উঠবেন। পড়ালেখা শুধু পুস্তকভিত্তিক না করে দক্ষতামুখী করে তোলা হবে।

ইরাবের সাধারণ সম্পাদক শরিফুল আলম সুমনের সঞ্চালনায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, ইরাবের সভাপতি সাব্বির নেওয়াজ অনুষ্ঠানে বক্তব্য দেন। এ সময় অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয় ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট