চট্টগ্রাম শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

শিগগিরই শুরু হচ্ছে এন্টিজেন পরীক্ষা

১৪ অক্টোবর, ২০২০ | ৫:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শিগগিরই শুরু হচ্ছে এন্টিজেন পরীক্ষা

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানিয়েছেন, নতুন করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় শিগগিরই এন্টিজেন টেস্ট শুরু হচ্ছে। আশা করছি, এন্টিজেন পরীক্ষার জন্য প্রাথমিকভাবে ২ লাখ কিট দুয়েকদিনের মধ্যেই পাওয়ার পরপরই পরীক্ষা শুরু হবে। আজ বুধবার (১৪ অক্টোবর) তিনি এসব কথা বলেন।

খুরশীদ আলম বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে সিএমএসডির মাধ্যমে আরও দুই লাখ কিট সংগ্রহ করা হয়েছে। এগুলো হয়তো আজকালের মধ্যে পৌঁছাবে। এছাড়া ইউএনএফপিএ থেকে আমাদেরকে ১০ লাখ কিট দেয়ার কথা রয়েছে। আশা করছি দুয়েকদিনের মধ্যেই পরীক্ষাও শুরু করা যাবে। আরটিপিসিআর ল্যাব না থাকা জেলাগুলোতে আগে এন্টিজেন টেস্ট শুরু করা হবে। এছাড়া বিভিন্ন হাসপাতালে জরুরি চিকিৎসার জন্য আসা রোগীদেরও অ্যান্টিজেন পরীক্ষা করা হবে।

তিনি আরও বলেন, বড় বড় মেডিকেলগুলোয় যেখানে জরুরি সেবা চালু আছে, সেখানে রোগীকে দ্রুত পরীক্ষা করে ফলাফল জানা দরকার। টেস্টের জন্য এখন এক সপ্তাহ ধরে অপেক্ষা করতে হয়। অপেক্ষা করে দেখা যায় হাসপাতালে থেকেই রোগীরা সংক্রমিত হয়ে যায়। এ কারণে সেখানেও এই পরীক্ষা চালু হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, বেসরকারি হাসপাতালেও এন্টিজেন টেস্টের অনুমতি দেয়ার চিন্তা করা হলেও সেক্ষেত্রে একটি ফি নির্ধারণ করে দেয়া হবে। ফি আমরা এখনো নির্ধারণ করিনি। তবে আমরা চিন্তা করছি আরটিপিসিআর টেস্ট করতে যে টাকা নেওয়া হয়, ওই একই পরিমাণ টাকা নেয়া হবে। এর চেয়ে বেশি টাকা দেয়ার সুযোগ নেই।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 111 People

সম্পর্কিত পোস্ট