চট্টগ্রাম শনিবার, ২৪ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

১১ অক্টোবর, ২০২০ | ২:৫৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

৩২তম স্প্যান বসানোয় দৃশ্যমান হল পদ্মা সেতুর ৪৮০০ মিটার

পদ্মা সেতুর ৩১ নাম্বার স্প্যান গত ১০ জুন জাজিরা প্রান্তের ২৫ ও ২৬ নম্বর খুঁটির ওপর বসানোর পর অবশেষে মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর আজ রবিবার (১১ অক্টোবর) বসানো হল পদ্মা সেতুর ৩২তম স্প্যান।

৩২ তম স্প্যান বসানোর বিষয়টি নিশ্চিত করেন পদ্মা সেতুর (মূল সেতু) নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের। এর ফলে পদ্মা সেতুর মূল অবকাঠামোর ৪ হাজার ৮০০ মিটার দৃশ্যমান হয়ে ওঠে। এর আগে শনিবার দিনভর অনেক চেষ্টার পর প্রচণ্ড স্রোতের কারণে স্প্যান বসানোর কার্যক্রম স্থগিত রাখা হয়েছিল।

মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের জানান, কনস্ট্রাকশন ইয়ার্ডে ৫টি স্প্যান শতভাগ প্রস্তুত রয়েছে। এর মধ্যে ৩টি স্প্যান স্টক ইয়ার্ডে রাখা হয়েছে। দীর্ঘ অপেক্ষার পর আজ রবিবার (১১ অক্টোবর) মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর ৩২তম স্প্যান বসানো হয়েছে।

উল্লেখ্য, পদ্মার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত ও প্রচণ্ড স্রোতের কারণে থেমে ছিল পদ্মা সেতুর কাজের গতি। ফলে কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে ৫টি স্প্যান শতভাগ প্রস্তুত রেখে অপেক্ষার প্রহর গুনছিল প্রকল্প সংশ্লিষ্টরা।

আগস্ট-সেপ্টেম্বরে ৫টি স্প্যান খুঁটির ওপর বসানোর লক্ষ্য থাকলেও মাওয়া প্রান্তের মূল পদ্মায় প্রচণ্ড স্রোত থাকায় ৯ অক্টোবর পর্যন্ত একটি স্প্যানও বসানো সম্ভব হয়নি। তবে বন্যার পানি কমে যাওয়ার সঙ্গে স্রোতের তীব্রতা স্বাভাবিক গতিতে ফিরে আসায় পদ্মা সেতুর নির্মাণ কাজের গতি ফিরেছে। এরই অংশ হিসেবে শনিবার মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসানোর কাজ শুরু হয়। তবে স্রোতের কারণে শনিবার কাজ সম্পন্ন করা সম্ভব না হলেও রোববার সকালে স্প্যানটি সফলভাবে খুঁটির ওপর বসানো হয়।

এদিকে পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, আজ ৩২তম স্প্যান বসানো হয়েছে। বাকি ৯টি স্প্যানের মধ্যে প্রস্তুত রয়েছে আরও ৪টি স্প্যান। সেতুর ১ ও ২ নম্বর খুঁটির ওপর ‘ওয়ান-এ’ স্প্যান, ২ ও ৩ নম্বর খুঁটির ওপর ‘ওয়ান-বি’ স্প্যান, ৩ ও ৪ নম্বর খুঁটির ওপর ‘ওয়ান-সি’ স্প্যান বসানো হবে, যা পুরোপুরি প্রস্তুুত রয়েছে। আগামী ২০ অক্টোবর ৩ ও ৪ নম্বর খুঁটির ওপর বসানো হবে ৩৩তম স্প্যান।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 76 People

সম্পর্কিত পোস্ট