চট্টগ্রাম সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

১০ অক্টোবর, ২০২০ | ১২:২৭ অপরাহ্ণ

ইমাম হোসাইন রাজু

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ

করোনায় বাড়ছে মানসিক সমস্যা

নগরীর ওয়াসা মোড় এলাকার বাসিন্দা নাসিমা আক্তার। সম্প্রতি জ্বর ও কাশিতে আক্রান্ত হন তিনি। জ্বর-কাশি হওয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন দুশ্চিন্তায় পড়ে যান নাসিমা। এতটাই মানসিকভাবে ভেঙে পড়েন যে-আত্মীয়, প্রতিবেশীসহ ফেসবুক ও ইউটিউব দেখে পরামর্শ নিতে শুরু করেন। যদিও কোভিড পরীক্ষা আর চিকিৎসকের ভাষ্যে তিনি করোনায় নয় বরং সাধারণ ফ্লুতে আক্রান্ত হয়েছেন।
নাসিমা আক্তারের মতো করোনাকালে কোভিড-১৯ আক্রান্ত রোগীর পাশাপাশি মানসিক সমস্যায় ভুগছেন সাধারণ রোগীরাও। অনেকেই করোনায় কিংবা কোন ধরনের সমস্যায় না ভুগলেও দীর্ঘদিন বাসা বাড়িতে থাকার ফলে মানসিক সমস্যায় পড়ছে। আবার করোনার আতঙ্ক থেকেও মানসিক অসুস্থতায় ভুগছেন কেউ কেউ। যেন করোনার এ মহামারীতে জনজীবনে উদ্বেগ-আতঙ্ক বাড়ছে ঘরে ঘরে। চিকিৎসকরা বলছেন, এমনিতেই ঘরবন্দী জীবনে মানুষ উদ্বেগের মধ্যে আছে। তারমধ্যে করোনার বিভিন্ন তথ্যে বেশি চিন্তিত হয়ে পড়ছেন। যার কারণে শারীরিক সমস্যার পাশাপাশি মানসিকভাবেই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন অনেকেই। তাই স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি মানসিক স্বাস্থ্য ঠিক রাখার ওপর গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞরা।
সম্প্রতি বেসরকারি গবেষণা সংস্থা আর্ক ফাউন্ডেশন পরিচালিত এক অনলাইন গবেষণায় দেখা যায়, করোনাকালে স্বাভাবিক সময়ের চেয়ে মানুষ পাঁচগুণ বেশি বিষণ্নতাজনিত রোগে ভুগছেন। আর দশগুণেরও বেশি মানুষ ভুগছেন উৎকণ্ঠাজনিত রোগে। তাদের প্রকাশিত তথ্যে বলা হয়, ২০১৯ সালে ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ’র জরিপে বিষণ্নতাজনিত রোগে ভোগার সংখ্যা ছিল মাত্র ৬ দশমিক ৭ শতাংশ। কিন্তু করোনার এ সময়ে তা বেড়ে দাঁড়িয়েছে ৩২ দশমিক ২ শতাংশ। যা প্রায় পাঁচগুণের বেশি। এছাড়া উৎকণ্ঠাজনিত রোগে আগে মাত্র ৪ দশমিক ৫ শতাংশ মানুষ ভুগলেও এ সময়ে তা ৪৭ দশমিক ৩ শতাংশের এসে পৌঁছেছে বলেও জানানো হয় তাদের গবেষণায়।
চিকিৎসকরা বলছেন, করোনার মহামারীর মধ্যে আগের চেয়ে অনেকাংশেই মানসিক সমস্যা বেড়েছে। সবাই এ সমস্যায় না ভুগলেও অনেকের মধ্যেই কোন না কোন নমুনা দেখা যাচ্ছে। এরমধ্যে বেশিরভাগই তরুণ ও যুবকরাই রয়েছেন। তাদের মধ্যে খিটখিটে স্বভাব বেশি তৈরি হচ্ছে। তাই এ সমস্যা থেকে বের হয়ে আসতে হলে অন্যান্য রোগের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উন্নতি দরকার।
জানতে চাইলে ইউএসটিসি হাসপাতালের মানসিক রোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. শফিউল হাসান পূর্বকোণকে বলেন, ‘‘করোনার প্রভাবে বেশি সমস্যা হচ্ছে মেজাজ খিটখিটে হয়ে যাওয়া। অনেকে হঠাৎ উত্তেজিত হয়ে নিজের ওপর আর নিয়ন্ত্রণ রাখতে পারেন না, কারো বা ঠিকভাবে ঘুম হয় না, আবার কেউ কিছু সময়ের জন্য সব কিছু ভুলে যান। এসব সমস্যা নিয়েই এখন বেশি মানুষ ডাক্তারের শরণাপন্ন হচ্ছেন।
বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ : আজ ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। প্রতি বছরের মত এবারও সারা বিশ্বে পালিত হতে যাচ্ছে দিবসটি। তবে এবার পালিত হতে যাচ্ছে ভিন্ন প্রেক্ষাপটে। এবারের প্রতিপাদ্য বিষয় হল “মানসিক স্বাস্থ্য সবার জন্য: অধিক বিনিয়োগ, অবাধ সুযোগ”। দিবসটি উপলক্ষে চট্টগ্রামসহ সারাদেশেই পালিত হচ্ছে আলোচনা সভা, র‌্যালিসহ নানান আয়োজন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 164 People

সম্পর্কিত পোস্ট