চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়াচ্ছে সৌদি দূতাবাস

প্রবাসীদের ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়াল সৌদি সরকার

নিজস্ব প্রতিবেদক

৭ অক্টোবর, ২০২০ | ৭:১০ অপরাহ্ণ

এবার ৩০ অক্টোবর পর্যন্ত ছুটিতে সৌদি আরব থেকে দেশে এসে আটকেপড়া প্রবাসী কর্মীদের ভিসার মেয়াদ বাড়িয়েছে দেশটির সরকার। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আজ বুধবার (৭ অক্টোবর) ভিসা বাড়ানোর তথ্য নিশ্চিত করেছেন।

কূটনৈতিক সূত্র বলছে, সব প্রবাসী কর্মীকে ছুটিতে যাওয়ার সময় ‘এক্সিট রি-এন্ট্রি ভিসা’ বা পুনরায় প্রবেশের ভিসা নিয়ে যেতে হয়। ছুটির মেয়াদ অনুযায়ী এই ভিসারও মেয়াদ থাকায় নির্ধারিত সময়ের মধ্যেই ফিরে যেতে হয়। এছাড়া নিয়োগকর্তা (কফিল) ছুটি বাড়ালে ভিসার মেয়াদও বেড়ে যায়। কারও যদি ইকামার মেয়াদ শেষ হয়ে গেলেও বাড়িয়ে নিতে হয়। কফিল এসব কাজ অনলাইনে করতে পারেন। কিন্তু করোনার জন্য বিভিন্ন দেশের লাখো কর্মী আটকা পড়েছেন। তাঁদের সবারই ছুটির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় হাজার হাজার কফিলের পক্ষ হয়ে এর আগে সৌদি সরকার স্বয়ংক্রিয়ভাবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ বাড়িয়ে দেয়। এবার তা ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ানো হল।

প্রবাসীরা বলছেন, উড়োজাহাজের টিকিট না পাওয়ায় অনেকেরই নির্ধারিত সময়ে যাওয়া হয়নি। অনেকে নিয়োগকর্তার সঙ্গে যোগাযোগ করে মেয়াদ বাড়িয়ে নিলেও কেউ কেউ হতাশ হয়ে পড়েন। সবার কফিল ভালো না হওয়ায় স্বয়ংক্রিয়ভাবে মেয়াদ বাড়ানোর দাবি জানিয়ে আসছিল তারা। এখন সরকারের পক্ষ থেকে সবার মেয়াদ বাড়িয়ে দেয়ায় তাদের ফিরে যাওয়ার সুযোগ তৈরি হল।

প্রসঙ্গত, প্রবাসী কর্মীরা এর আগে গত ২১ সেপ্টেম্বর উড়োজাহাজের টিকিট ও ভিসার মেয়াদ বাড়ানোর দাবিতে রাস্তায় নামেন। পরদিন ২২ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় ভিসার মেয়াদ বাড়ানোর অনুরোধ জানিয়ে সৌদি সরকারকে চিঠি দেয়। এরপর সৌদি সরকারের পক্ষ থেকে সবাইকে আলাদা করে কফিলের সঙ্গে যোগাযোগ করে মেয়াদ বাড়িয়ে নেয়ার কথা বলা হয়।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট