চট্টগ্রাম সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

৭ অক্টোবর, ২০২০ | ১:৩৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

এ বছর এইচএসসি পরীক্ষা হবে না

করোনা পরিস্থিতির কারণে এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তিনি জানান, জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড়ের ভিত্তিতে এইচএসসির মূল্যায়ন করা হবে। ফলাফল ঘোষণা করা হবে ডিসেম্বরের মধ্যে।

আজ বুধবার (৭ অক্টোবর)  অনলাইন প্রেস ব্রিফিংয়ে তিনি একথা জানান। 

শিক্ষামন্ত্রী বলেন, আমরা সরাসরি পরীক্ষা গ্রহণ না করে একটু ভিন্নভাবে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। যারা এইচএসসি পরীক্ষার্থী, তারা দুটি পাবলিক পরীক্ষা- জেএসসি এবং এসএসসি পরীক্ষা পার করে এসেছে। সে দুটির ফল বিবেচনা করে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলের গড়ের ভিত্তিতে এইচএসসির মূল্যায়ন করবো।

মন্ত্রী বলেন, ডিসেম্বরের মধ্যে তারা এইচএসসির চূড়ান্ত মূল্যায়ন ঘোষণা করতে চান, যাতে জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হতে পারে।

গত ১ এপ্রিল থেকে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল, যাতে অংশ নেওয়ার কথা ছিল প্রায় ১৪ লাখ পরীক্ষার্থীর।

কিন্তু দেশে করোনাভাইরাসের প্রকোপ দেখা দেওয়ার পর ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়, এইচএসসি ও সমমানের পরীক্ষাও আটকে যায়।

গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি

শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্তে বলেন, এ বছর বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে গুচ্ছ পদ্ধতি প্রয়োগ করা হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট