চট্টগ্রাম শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০

ওয়াসার পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল

৫ অক্টোবর, ২০২০ | ৬:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ওয়াসার পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল

চলতি বছরের এপ্রিল থেকে কার্যকর হওয়া ঢাকা ওয়াসার পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ দাম বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে জনস্বার্থে করা এক রিটের শুনানি নিয়ে আজ সোমবার (৫ অক্টোবর) এ রুল জারি করে।

আদালতে রিটকারী আইনজীবী তানভীর আহেমেদ নিজেই শুনানি করেন ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল নূর-উস-সাদিক।

আইনজীবী তানভীর আহেমেদ বলেন, গত ২২ জুন হাইকোর্ট যখন ওয়াসার সিদ্ধান্ত বাস্তবায়নে নিষেধাজ্ঞা দিলে সে সময় আদালত রুল দেয়নি। তখন আদালত বলেছিল, নিয়মিত আদালতে রিট আবেদনটি উপস্থাপন করতে। আজ আবেদনটি উপস্থাপন করলে রুল জারি করে আদালত।

পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ২২(৩) ধারা অনুযায়ী পানির দাম বাড়িয়ে গত ২৬ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগের জারি করা অফিস আদেশ কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না ও পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ২২(৩) ধারাটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুলে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে হবে।

প্রসঙ্গত, গত ২৬ ফেব্রুয়ারি পানির দাম ২৫ শতাংশ বাড়িয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে একটি অফিস আদেশ জারি করা হয় ও এটি ১ এপ্রিল থেকে কার্যকর হয়। গত ১৫ জুন ওই বাড়তি দাম আদায়ে নিষেধাজ্ঞা চেয়ে আইনজীবী তানভীর আহমেদ হাইকোর্টে রিট আবেদন করেন। পরে ২২ জুন বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ বাড়তি দাম আদায়ের ওপর ১০ অগাস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা দেয়। পরে ঢাকা ওয়াসার আবেদনে আপিল বিভাগের চেম্বার আদালত গত ৩০ জুন হাই কোর্টের আদেশ স্থগিত করে দেয়।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 135 People

সম্পর্কিত পোস্ট