চট্টগ্রাম শনিবার, ২৪ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

আজ বিশ্ব শিক্ষক দিবস

৫ অক্টোবর, ২০২০ | ১২:০৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শিক্ষক : সঙ্কটে নেতৃত্বে ভবিষ্যৎ নিয়ে কল্পনা

আজ বিশ্ব শিক্ষক দিবস

বাংলাদেশসহ পুরো বিশ্বে আজ সোমবার বিশ্ব শিক্ষক দিবস পালন করা হবে। ইউনেসকো এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে Teachers : Leading in crisis, reimagining the future- যার অর্থ হলো, শিক্ষক : সঙ্কটে নেতৃত্বে, ভবিষ্যৎ নিয়ে আবার কল্পনা। এর সহজ ব্যাখ্যা হলো সঙ্কটে শিক্ষক সমাজ নেতৃত্ব দেবেন এবং ভবিষ্যৎ গঠনের জন্য নতুনভাবে পরিকল্পনা তৈরি করবেন।

শিক্ষকেরা হচ্ছেন মানুষ গড়ার কারিগর। বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে পালন করা হয়। বিশ্বের সব শিক্ষকের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেসকোর ডাকে এ দিবসটি পালন হয়ে থাকে। ১৯৯৪ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে বিশ্ব শিক্ষক দিবস।

বিশ্ব শিক্ষক দিবস হলো বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষকদের সম্মানার্থে পালিত একটি বিশেষ দিবস। বিশ্ব শিক্ষক সঙ্ঘ তথা বিশ্বের বিভিন্ন শিক্ষক সংগঠনের ক্রমাগত প্রচেষ্টায় এবং ইউনেস্কো-আইএলও এর সদিচ্ছায় ১৯৬৬ সালের ৫ অক্টোবর প্যারিসে অনুষ্ঠিত হয় বিশেষ আন্তঃরাষ্ট্রীয় সরকার সম্মেলন। এই সম্মেলনে ইউনেস্কা-আইএলও সুপারিশ ১৯৬৬ প্রণীত হয়। এই সুপারিশ হলো শিক্ষকদের অধিকার, কর্তব্য ও মর্যাদার সুপারিশ

১৯৯৪ সালের ৫ অক্টোবর ইউনেস্কোর ২৬তম অধিবেশনে সংস্থার তৎকালীন মহাপরিচালক ফ্রেডারিক এম. মেয়র ‘এডুকেশন ইন্টারন্যাশনাল’ এর অনুরোধে ৫ অক্টোবরকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করেন। ‘এডুকেশন ইন্টারন্যাশনাল’ হলো বেলজিয়ামভিত্তিক একটি শিক্ষাবিষয়ক সংস্থা।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 111 People

সম্পর্কিত পোস্ট