চট্টগ্রাম শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

সারাদেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু আজ

৪ অক্টোবর, ২০২০ | ১২:০৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সারাদেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু আজ

সারদেশে আজ রবিবার (৪ অক্টোবর) থেকে ১৭ অক্টোবর পর্যন্ত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এ সময় প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিনামূল্যে মোট ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে।

এর মধ্যে ৬-১১ মাস বয়সী প্রায় ৩৪ লাখ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আইইউ মাত্রা) ও ১২-৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৬০ লাখ শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আইইউ মাত্রা) খাওয়ানো হবে।

দুই লাখ ৪০ হাজার স্বেচ্ছাসেবক এক লাখ ২০ হাজার ইপিআই টিকাদান কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়াবেন। স্বাস্থ্যবিধি মেনেই এবারের ক্যাম্পেইন পরিচালিত হবে। তাই নিজ নিজ এলাকার কেন্দ্রে আসা শিশুর অভিভাবকদের অবশ্যই সর্তকতা অবলম্বন করে আসতে হবে।

সারাদেশের মত চট্টগ্রাম নগরীর ৫ লাখ ৩৩ হাজারের বেশি শিশুকে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ব্যবস্থাপনায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন এ কর্মসূচি চলবে। চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন আজ রবিবার (৪ অক্টোবর) চসিকের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করবেন। ইতিমধ্যে নগরীর ৪১টি ওয়ার্ডে কোভিড স্বাস্থ্যবিধি-শারীরিক দূরত্ব মেনে ক্যাম্পেইনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

প্রসঙ্গত, অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমানো এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমাতে ভিটামিন ‘এ’ বিরাট ভূমিকা পালন করে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 133 People

সম্পর্কিত পোস্ট