চট্টগ্রাম সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

২ অক্টোবর, ২০২০ | ৩:০০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক প্রো বোনো এওয়ার্ডের তালিকায় আইনজীবী ইশরাত

আন্তর্জাতিক প্রো বোনো এওয়ার্ড-২০২০ এ মনোনয়ন পেয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান। জনস্বার্থে দায়ের করা মামলায় অবদানের জন্য এই মনোনায়ন দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) আন্তর্জাতিক বার এসোসিয়েশনের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশিত হয়। এই প্রথম কোনো বাংলাদেশি আইনজীবী প্রো বোনো ক্যাটাগরিতে মনোনীত হলেন।

আন্তর্জাতিক বার এসোসিয়েশনের ওয়েবসাইটে আন্তর্জাতিক প্রো বোনো এওয়ার্ড-২০২০ ক্যাটাগরিতে সারাবিশ্ব থেকে মোট সাত আইনজীবীকে শর্টলিস্টে রাখা হয়েছে।

তারা হলেন- বাংলাদেশ থেকে আইনজীবী ইশরাত হাসান, আমেরিকা থেকে এঙ্গেলা জিল, ইংল্যান্ড থেকে ফেলিসিটি গেরি কিউসি ও জিমরান স্যামুয়েল, পাকিস্তান থেকে মুহাম্মাদ আহমেদ, ভারত থেকে সুখভিন্দার সিং নারা এবং ইকুয়েডর থেকে রবার্থ পরটেস।

আগামী নভেম্বরে আনুষ্ঠানিকভাবে এই সাতজনের মধ্য থেকে একজন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

ওয়েবসাইটে আইনজীবী ইশরাত হাসান সম্পর্কে বলা হয়েছে, তিনি একজন মানবতাবাদী আইনজীবী, যিনি তার দেশে প্রো বোনো ক্রিয়াকলাপের মাধ্যমে গভীর এবং অনন্য ইতিবাচক প্রভাব তৈরি করেছেন। মামলা পরিচালনার মাধ্যমে আইনজীবী ইশরাত হাসান তার প্রো বোনো উদ্যোগের জন্য স্বীকৃত হয়েছেন।

বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে কাজ করে তিনি স্বীকৃতি পেয়েছেন। এভাবে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং সামাজিক পরিবর্তনের ক্ষেত্রে ইশরাত হাসান এক অনন্য উদাহরণ হয়ে আছেন।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল বার এসোসিয়েশন হলো সারা বিশ্বের আইনজীবীদের আন্তর্জাতিক সংগঠন। আন্তর্জাতিক এই সংগঠনের অধীনে রয়েছে ৮০ হাজারেরও বেশি আইনজীবী ও ১৯০টি বার এসোসিয়েশন। সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয় ইংল্যান্ডের লন্ডন শহরে অবস্থিত।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 110 People

সম্পর্কিত পোস্ট