চট্টগ্রাম মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

আজ বিশ্ব প্রবীণ দিবস

১ অক্টোবর, ২০২০ | ১২:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আজ বিশ্ব প্রবীণ দিবস

‘ছেলে আমার মস্ত মানুষ, মস্ত অফিসার/মস্ত ফ্ল্যাটে যায় না দেখা এপার-ওপার। নানান রকম জিনিস আর আসবাব দামি দামি/সবচেয়ে কম দামি ছিলাম একমাত্র আমি।/ ছেলের আমার, আমার প্রতি অগাধ সম্ভ্রম। আমার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম!’-বৃদ্ধাশ্রমে দিনাপাতকারী এক প্রবীণের নিঃসঙ্গতা-অসহায়ত্ব ও হতাশার অনুভূতির চিত্র ফুটে ওঠেছে নচিকেতার এই গানে।

আজ সোমবার (১ অক্টোবর) আন্তর্জাতিক প্রবীণ দিবস। ‘বৈশ্বিক মহামারীর বার্তা, প্রবীণের সেবায় নতুন মাত্রা’ স্লোগান নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দিবসটি পালন করা হবে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

জাতিসংঘ ঘোষিত এ বছরের আন্তর্জাতিক প্রবীণ দিবসের প্রতিপাদ্য ‘মানবাধিকার প্রতিষ্ঠায়-প্রবীণদের স্মরণ পরম শ্রদ্ধায়’।

১৯৯০ সালে জাতিসংঘ প্রতিবছর ১ অক্টোবর আন্তর্জাতিকভাবে দিবসটি পালনের সিদ্ধান্ত হয়। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে এ দিবসটি পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে প্রতিবছর সমাজসেবা অধিদপ্তর নানা কর্মসূচি পালন করে। এবার করোনা সংক্রমণের কারণে কোনো ধরনের কর্মসূচির আয়োজন নেই বলে জানান, চট্টগ্রাম সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক।

পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে প্রায় এক কোটি ৩০ লাখ প্রবীণ বা সিনিয়র সিটিজেন রয়েছেন। আগামী ২০২৫ সাল নাগাদ দেশে প্রবীণদের সংখ্যা হবে প্রায় এক কোটি ৮০ লাখ। ২০৫০ সালে এই সংখ্যা সাড়ে চার কোটি এবং ২০৬১ সালে সাড়ে পাঁচ কোটি হবে।

উপেক্ষিত সিনিয়র নাগরিকের স্বীকৃতি: প্রবীণদের অধিকার রক্ষা ও পুনর্বাসনের দাবি ছিল দীর্ঘদিনের। ৬০ বছর পার হলেই প্রবীণের ঘরে নাম লিপিবদ্ধ হয়ে যায়। আধুনিক চিকিৎসা ব্যবস্থার কারণে গড় আয়ু বৃদ্ধি পাওয়ায় আমাদের বর্তমান মোট জনসংখ্যার প্রায় অর্ধেক হয়ে উঠেছেন তারা। প্রবীণদের ‘সিনিয়র নাগরিক’ ঘোষণা করা এখন সময়ের দাবি। পৃথিবীর উন্নত দেশে ও প্রতিবেশী রাষ্ট্র ভারতেও এই সম্মানের স্বীকৃতি দেয়া হয়েছে। একারণেই সেখানে যানবাহনে যাতায়াতে, স্বাস্থ্যসেবা, ব্যাংকের লেনদেন কার্যক্রমে প্রবীণদের বিশেষভাবে সহযোগিতা দেবার ব্যবস্থা আছে। ‘সিনিয়র নাগরিক’ ঘোষণা করলে এসব সুযোগ তো পাওয়া যাবেই।

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 99 People