চট্টগ্রাম রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

এমপিদের মাত্র ৫ শতাংশ রাজনীতিক, ৬১ শতাংশই ব্যবসায়ী: টিআইবি

৩০ সেপ্টেম্বর, ২০২০ | ৫:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

এমপিদের মাত্র ৫ শতাংশ রাজনীতিক, ৬১ শতাংশই ব্যবসায়ী: টিআইবি

একাদশ জাতীয় সংসদের সদস্যদের মধ্যে এসএসসি ও তার নিচে পড়াশোনা করেছেন ১১ শতাংশ, উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পাস প্রায় ১২ শতাংশ, স্নাতক ও স্নাতকোত্তর/তদূর্ধ্ব প্রায় ৭৭ শতাংশ সংসদ সদস্য।

ব্যবসায়ী ৬১ শতাংশ, আইনজীবী ১৩ শতাংশ, রাজনীতিক ৫ শতাংশ ও শিক্ষক, চিকিৎসক, কৃষক, অবসরপ্রাপ্ত সরকারি ও সামরিক কর্মকর্তা, গৃহিণী, পরামর্শক মিলিয়ে ২১ শতাংশ ইত্যাদি।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে আজ বুধবার (৩০ সেপ্টেম্বর) প্রকাশিত ‘পার্লামেন্টওয়াচ: একাদশ জাতীয় সংসদ- প্রথম থেকে পঞ্চম অধিবেশন (জানুয়ারি-ডিসেম্বর ২০১৯)’ শীর্ষক প্রতিবেদনে একথা জানানো হয়।

গবেষণার মূল পর্যবেক্ষণে বলা হয়েছে, একাদশ সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ও তার শরিক দলের ৮৯ শতাংশ আসন। অন্যদিকে প্রধান বিরোধীদল জাতীয় পার্টির আসন ৭ শতাংশ এবং অন্য বিরোধী সদস্যরা রয়েছেন ৪ শতাংশ আসনে। সরাসরি নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে পুরুষ ৯২ শতাংশ ও নারী ৮ শতাংশ। সংরক্ষিত আসনসহ এই হার যথাক্রমে ৭৯ শতাংশ ও ২১ শতাংশ। সংসদে নারী সদস্যের হার সুইডেনে ৪৭ শতাংশ, দক্ষিণ আফ্রিকায় ৪৬ শতাংশ, নেপালে ৩৩ শতাংশ ও যুক্তরাজ্যে ৩২ শতাংশ।

প্রথম সংসদে ১৮ শতাংশ সদস্যের পেশা ছিল ব্যবসা যা ক্রমান্বয়ে বেড়ে একাদশ সংসদে ৬১ শতাংশে এসে দাঁড়িয়েছে। সরাসরি নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে পুরুষ ৯২ শতাংশ ও নারী ৮ শতাংশ এবং সংরক্ষিত আসনসহ এই হার যথাক্রমে ৭৯ শতাংশ ও ২১ শতাংশ।

নির্বাচিত সদস্যদের একাংশদের হলফনামায় সঠিক তথ্য (আয়ের উৎস, সম্পদের পরিমাণ, নির্বাচনী ব্যয় ও ব্যয়ের উৎস ইত্যাদি) দেননি। নির্বাচিতদের মধ্যে ২১ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা ছিল বলে উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 93 People

সম্পর্কিত পোস্ট