চট্টগ্রাম রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

করোনাভাইরাস : এবার এডিবির সাড়ে ৬শ’ কোটি ডলারের তহবিল ঘোষণা
বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি নামতে পারে ১.৬ শতাংশে: বিশ্বব্যাংক

২৯ সেপ্টেম্বর, ২০২০ | ১০:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনার টিকা কিনতে বাংলাদেশকে সাড়ে ২৫ কোটি টাকা অনুদান দিচ্ছে এডিবি

বাংলাদেশকে জরুরি ভিত্তিতে করোনার টিকাসহ চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য সাড়ে ২৫ কোটি ৫০ লাখ টাকা অনুদান হিসেবে দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ সংক্রান্ত একটি চুক্তি আজ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ভার্চুয়ালি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবি’র পক্ষে প্রতিষ্ঠানটির বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

মনমোহন প্রকাশ বলেন, এ অনুদান দিতে পেরে আমরা খুবই আনন্দিত। অনুদান দিয়ে করোনার টিকা কেনা হবে, যার এখনও উন্নয়ন চলছে। দেশের জনগণের জন্য শুরুতেই এ টিকা পেতে বাংলাদেশ সরকার চাইছে। বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণে থাকার কারণে অর্থনৈতিক কার্যক্রম পুরোদমে চলছে। বাংলাদেশ সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি যাতে স্বাস্থ্য ও অর্থনীতিতে এর প্রভাব কমে আসে। একইসাথে যাতে করোনা পরবর্তীতে আর্থ-সামাজিকভাবে এর প্রভাব কাটিয়ে উঠতে পারে।

প্রসঙ্গত, করোনা সঙ্কট মোকাবিলায় বাংলাদেশে এ পর্যন্ত ৬০ কোটি ৩৫ লাখ ডলারের বেশি দিয়েছে এডিবি। এর মধ্যে গত ৭ মে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে নানা ধরনের ব্যবস্থা নিয়ে বাংলাদেশকে দেয়া হয়েছে ৫০ কোটি ডলার। এর আগে সহজ শর্তে ৩০ এপ্রিল ১০ কোটি ডলার জরুরি সহায়তা দেয়া হয়েছিল। এছাড়া করোনা থেকে নানা ধরনের চিকিৎসা ও সুরক্ষাসামগ্রী কেনার জন্য বাংলাদেশ আরও প্রায় ৩৫ লাখ ডলার অনুদান পেয়েছে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট