চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০

প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়াচ্ছে সৌদি দূতাবাস

২৯ সেপ্টেম্বর, ২০২০ | ৫:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

টিকিট-ভিসা জটিলতা কাটেনি: আজও সড়কে সৌদি প্রবাসীরা

টিকিট ও ভিসা জটিলতা নিরসনের দাবিতে সৌদিপ্রবাসীরা সড়কে অবস্থান নিয়েছেন। আজ মঙ্গলবার (২৯ সেপ্বেটম্বর) সকাল থেকেই প্রতিদিনের মত হোটেল সোঁনারগাও এর সামনের রাস্তায় অবস্থান নেন তারা। এতে তীব্র যানজট সৃষ্টি হওয়ায় সাধারণ মানুষ সহ অফিসগামীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। এ সময় তারা সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের বাঁধা দেয়।

পুলিশের ঢাকা মহানগর ট্রাফিক বিভাগের (পশ্চিম) এডিসি মঞ্জুর মোর্শেদ জানান, সড়ক অবরোধের সময় কারওয়ান বাজার থেকে বিজয় সরণী পর্যন্ত দীর্ঘ এলাকায় যানজটের সৃষ্টি হয়।

সৌদিপ্রবাসীদের দাবি, স্বয়ংক্রিয়ভাবে ভিসার মেয়াদ বৃদ্ধি ও টিকিট দেয়া নিয়ে হয়রানি বন্ধ করতে হবে। অনেকেরই ভিসার মেয়াদ আগামীকাল (৩০ সেপ্টেম্বর) শেষ তারিখ হলেও ভিসার মেয়াদ বৃদ্ধি বা বিমান টিকিট রিকনফার্ম করার জন্য তারা এখনও টোকেনই পাননি। ইতোমধ্যে সৌদি সরকার প্রবাসীদের ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধির আবেদনের জন্য ১৮টি ট্রাভেল এজেন্সি নির্ধারণ করে দিয়েছে যা অত্যন্ত সময়সাপেক্ষ ব্যাপার। তাই স্বয়ংক্রিয়ভাবে সবার ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধি করতে হবে। এদিকে, সৌদি এয়ারলাইন্স দৈনিক ৫০০ জনকে সৌদি আরবের টিকিটি দিচ্ছে।

এর আগে সৌদি প্রবাসীরা গত মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) থেকেই টিকিট ও ভিসা জটিলতা নিরসনের দাবিতে বিক্ষোভ করে। আন্দোলনকারীরা জানান, সৌদি এয়ারলাইন্সের ১৫ সেপ্টেম্বর থেকে টিকিট বিক্রি ও ২৩ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চালু করার কথা থাকলেও সেই ফ্লাইট চালু হচ্ছে না। গত ২৩ সেপ্টেম্বর সৌদি আরব ইকামার মেয়াদ ২৪ অক্টোবর পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয়। ওই দিন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের শ্রমিকদের ইকামা আরো ২৪ দিন বৈধ থাকবে ও প্রয়োজনে তা আরো বাড়ানো হবে। যেসব বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবে ফিরে যেতে চান তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার। সৌদি সরকারের এমন ঘোষণার পর আবার বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনস তাদের ফ্লাইটের সংখ্যা বাড়ালেও টিকিট পাওয়া নিয়ে ক্ষোভ ছিল সৌদিপ্রবাসীদের।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 109 People

সম্পর্কিত পোস্ট