চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

জিয়াকে নিয়ে ইতিহাস বিকৃতি: তারানা হালিমসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা খারিজ

জিয়াকে নিয়ে ইতিহাস বিকৃতি: তারানা হালিমসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

২৮ সেপ্টেম্বর, ২০২০ | ৯:৩৮ অপরাহ্ণ

বিএনপি’র প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে উপস্থাপন করে ইতিহাস বিকৃতির অভিযোগে সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমসহ পাঁচ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আদালতে আজ সোমবার (২৮ সেপ্টেম্বর) একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ এ মামলাটি করেন। তিনি নিজেই গণমাধ্যমকে এর সত্যতা নিশ্চিত করেছেন।

মামলার অপর বিবাদিরা হলেন অভিনেতা সাজু খাদেম, নাট্যকার মান্নান হীরা, নোয়াখালী-২ আসনের এমপি ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব।

মামলার বাদি পক্ষে ছিলেন বিএনপিপন্থী আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও ওমর ফারুক ফারুকী।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের হত্যার দায়মুক্তির প্রতিবাদে সম্প্রতি ‘ইনডেমনিটি’ নামের নাটক দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচার হয়। ৪৩ মিনিটের ওই নাটকে ১৯৭৫ সালে জাতির পিতার নির্মম হত্যাকাণ্ডের পর পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি ও পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়। ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরূপ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নিজস্ব অর্থায়নে নির্মাণ করা হয় এ মঞ্চ নাটকটি। মান্নান হীরা রচনা ও পরিচালনায় নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে।

নাটকটি প্রচারের পর থেকেই তা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে বিএনপি। ‘ইনডেমনিটি’ নাটকের মাধ্যমে দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে উদ্দেশ্যমূলকভাবে খাটো করার অপচেষ্টা ও অপপ্রচার চালানো হয়েছে বলে অভিযোগ তুলে প্রধান বিরোধীদলীয় দলটি।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট