চট্টগ্রাম সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

নভেম্বরের শেষ দিকে আসতে পারে করোনার টিকা: স্বাস্থ্যমন্ত্রী

২৮ সেপ্টেম্বর, ২০২০ | ৮:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

নভেম্বরের শেষ দিকে আসতে পারে করোনার টিকা: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বে যে কয়টি দেশ বর্তমানে করোনার টিকা উদ্ভাবন করে তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে তাদের মধ্যে রাশিয়ার টিকা এগিয়ে রয়েছে। আগামী নভেম্বরের শেষ দিকে এ টিকা বাজারজাত হতে পারে। তখন অগ্রাধিকারভিত্তিতে এই টিকা পেতে পারে বাংলাদেশ। সচিবালয়ে নিজ দপ্তরে আজ সোমবার (২৮ সেপ্টেম্বর) সাংবাদিকদের ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বে ১০টির মতো সংস্থা করোনার টিকা নিয়ে কাজ করেছে। এরমধ্যে তাদের তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে ৪-৫টি সংস্থা। আমরা এদের সবার সঙ্গে যোগাযোগ রাখার পাশাপাশি চিঠি চালাচালিও করা হচ্ছে। আমাদের স্থানীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যেসব প্রতিষ্ঠান সমন্বয় করে এখানে টিকা উৎপাদন করবে তাদের সঙ্গে চুক্তি করব। এতে আমাদের টিকা পেতে সহজ হবে বিধায় এটিকেই অগ্রাধিকার দিচ্ছি।

শীতকালেও করোনা নিয়ন্ত্রণে আশা ব্যক্ত করে জাহিদ মালেক বলেন, এমনিতেই সামাজিক অনুষ্ঠান যেমন বিয়ে, পিকনিক, ভ্রমণ- এগুলো শীতকালেই বেশি হয়। এতে মানুষের মাঝে যোগাযোগ বেশি হয়। তাছাড়া শীতকালে ঠাণ্ডাজনিত রোগব্যাধিও হয়। এসব দিক মাথায় রেখে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীও এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 125 People

সম্পর্কিত পোস্ট