চট্টগ্রাম সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

সীমান্ত থেকেই ৪শ’ ট্রাক পেঁয়াজ ফেরত নিল ভারত

২১ সেপ্টেম্বর, ২০২০ | ৫:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সীমান্ত থেকেই ৪শ’ ট্রাক পেঁয়াজ ফেরত নিল ভারত

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ বন্দর দিয়ে রপ্তানি বন্ধ করে টেন্ডারকৃত ৪০০ ট্রাক পেঁয়াজ ফিরিয়ে নিয়েছে ভারত। পেঁয়াজের ট্রাকগুলো বাংলাদেশে রপ্তানি করার জন্য ভারতের মহদীপুর বন্দরে আনা হয়েছিল।

ব্যবসায়ীরা জানান, সোনামসজিদ বন্দরে পেঁয়াজবাহী ৮ ট্রাক পাঠানোর এরপরই রপ্তানি বন্ধ করে দেয়। এসব পেঁয়াজের তিনভাগের মধ্যে একভাগই পঁচা। সংশ্লিষ্টরা আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে ৩শ’ ট্রাক এবং পরে আরও একশ’ ট্রাক পেঁয়াজ মহদীপুর বন্দর থেকে ফেরত নিয়ে যায়।

সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের আ. আওয়াল বলেন, গত ১৪ সেপ্টেম্বরের আগে টেন্ডারকৃত পেঁয়াজ সোনামসজিদ বন্দর দিয়ে কি পরিমাণ ছিল তা নিশ্চিত হওয়া যায়নি। তবে টেন্ডারকৃত পেঁয়াজের পরিমাণ আরও বেশি। কিন্তু বন্দরে প্রবেশের অপেক্ষায় থাকা পেঁয়াজ না দিয়েই ফিরিয়ে নিচ্ছে ভারত।

তিনি আরও বলেন, মহদীপুর বন্দরে হাতেগোনা কয়েকটি ট্রাকে থাকা পেঁয়াজ নষ্ট হওয়ার ভয়ে স্থানীয় আড়ৎগুলোতে খালাস করা হলেও আটকেপড়া বাকি সব পেঁয়াজ বন্দর থেকে সরিয়ে ফেলে ভারতীয় কর্তৃপক্ষ। এতে করে এ বন্দর দিয়ে আর বাংলাদেশে পেঁয়াজ প্রবেশের সম্ভবনা নেই।

এদিকে, সীমানা পেরিয়ে ৮ ট্রাকভর্তি ২১৩ মেট্রিক টন পেঁয়াজের এক তৃতীয়াংশই পঁচা হওয়ায় অধিকাংশ পেঁয়াজ পানির দরে বিক্রি করেছেন ব্যবসায়ীরা। আবার বিপুল পরিমাণ পেঁয়াজ একদম পঁচে যাওয়ায় ফেলে দিয়ে আর্থিক ক্ষতির মুখেওে পড়েছেন অনেক ব্যবসায়ী।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট