চট্টগ্রাম সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

১৮ সেপ্টেম্বর, ২০২০ | ৯:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

উৎপাদনের আগেই ভাগ- বাটোয়ারা হয়ে গেছে করোনার টিকা

করোনার ভ্যাকসিনের উৎপাদন- বাজারজাতও এখনো শুরু হয়নি, এর মধ্যেই ২৭০ কোটি ডোজ ভ্যাকসিন কেনার জন্য সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করে ফেলেছে ধনী দেশগুলো। আর এমন চিত্র উঠে এসেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের সমীক্ষায়। ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ ধাপে রয়েছে বিশ্ববিখ্যাত পাঁচ প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা, গ্যামালিয়া, মডার্না, ফাইজার এবং সিনোভ্যাকের ভ্যাকসিন।

অক্সফামের সমীক্ষায় দেখা গেছে, এই পাঁচ কোম্পানি মোট ৫৯০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করতে সক্ষম হলেও বাজারজাত হওয়ার আগেই অর্ধেকের বেশি সম্ভাব্য ভ্যাকসিন মোটা অংকের অর্থের বিনিময়ে আগেই চুক্তি করে রেখেছে ধনী রাষ্ট্রগুলো। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), অস্ট্রেলিয়া, হংকং, ম্যাকাও, জাপান, সুইজারল্যান্ড এবং ইসরায়েলের মত দেশে জনসংখ্যার বিচারে পৃথিবীর মাত্র ১৩ শতাংশ মানুষের বাস করে। আর ১৫ শতাংশ মানুষের জন্য ৫১ শতাংশ ভ্যাকসিন কেনাকে বিপদ হিসেবে দেখেছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক অঙ্গসংস্থা ডব্লিউএইচও । তারা বারবারই সতর্ক করেছে যে, শুধু ধনী দেশগুলো যদি ভ্যাকসিন পায়, তা হলে পৃথিবী করোনামুক্ত হবে না। এই কয়েকটি দেশ চাহিদার তুলনায় অনেক বেশি ভ্যাকসিন ডোজ কেনার পর
বাকি যে ২৬০ কোটি ডোজ থাকছে তা কিনেছে ভারত ও চীনের মতো কিছু দেশ। আর কিছু দেশ কেনার প্রতিশ্রুতি দিয়েছে। অক্সফ্যামের বলছে ভ্যাকসিন প্রাপ্তির ব্যাপারে কে কোন দেশে থাকে কিংবা তার ইনকামের ওপর নির্ভর করা উচিত নয়।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 114 People

সম্পর্কিত পোস্ট