চট্টগ্রাম বুধবার, ২১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

১৮ সেপ্টেম্বর, ২০২০ | ৬:৫০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভাল কাজে মিলবে আহার

ভাল কাজের হোটেল। নামেই অনেকের খটকা লাগতে পারে এটা আবার কেমন হোটেল! হ্যাঁ, এমনই একটি হোটেল রয়েছে রাজধানী ঢাকার কমলাপুর এলাকায়। ফেসবুক বন্ধুদের নিয়ে ‘ইয়ূথ ফর বাংলাদেশ’ নামের একটি গ্রুপের উদ্যোগে ২০১২ সালে এ হোটেলের যাত্রা শুরু হয়। গ্রুপের সদস্যরা প্রতিদিন ১০ টাকা করে নিজেদের কাছে জমা রাখেন। মাসশেষে জমা হওয়া প্রতিজনের তিনশ টাকা খরচ করেন মহৎ একটি কাজে। কাজটি হল- অসহায় ব্যক্তিদের বিনামূল্যে আহার করানো। শর্ত হচ্ছে, আহারে অংশ নেয়া অসহায় ব্যক্তিকে কমপক্ষে একটি ভাল কাজ করতে হবে। কমলাপুর রেল স্টেশনের দক্ষিণ পাশের ফুটপাতে উম্মুক্ত স্থানে প্রতিদিন দুপুরে বিনামূল্যে আড়াইশ থেকে তিনশ মানুষকে খাবার বিতরণ করে ‘ইয়ূথ ফর বাংলাদেশ’ নামের গ্রুপটি।

চলতি বছরের জানুয়ারি থেকে এই কার্যক্রম শুরু করে গ্রুপের মানবিক সদস্যরা। ভালো কাজে উৎসাহ যোগাতে এমন হোটেলে পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। সপ্তাহের শনি থেকে বৃহস্পতিবার অসহায় মানুষকে অন্তত একটি ভালো কাজের বিনিময়ে খাবার দেয়া হয় এই হোটেলে। শনিবারে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত চলে এ কার্যক্রম। সপ্তাহের অন্য দিনগুলোতে চলে দুপুর দেড়টা থেকে তিনটা পর্যন্ত। শুক্রবার তাঁরা খাবার নিয়ে ছুটেন রাজধানীর বিভিন্ন মসজিদ ও এতিমখানায়। মসজিদের সামনে আসা নিম্ন আয়ের মানুষদের হাতে খাবার তুলে দেয়ার পাশাপাশি বিভিন্ন এতিমখানায়ও খাবারের প্যাকেট পৌঁছে দেন গ্রুপের তরুণ স্বেচ্ছাসেবকগণ।

দলপ্রধান স্বেচ্ছাসেবক আরিফুর রহমান জানান, ‘আমাদের খাবার গ্রহণ করতে হলে অবশ্যই একটা ভালো কাজ করে আসতে হবে। যারা নতুন আসে তাদের কাছে দাবি থাকে পরদিন একটা ভাল কাজ করার।’ তিনি জানান, গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত গ্রুপের ২৬৫ জন সদস্যের কাছ থেকে ৭৯ হাজার ৫শ টাকা আর্থিক সহায়তা পাওয়া গেছে। কেউ আলোচ্য সংগঠনের সদস্য হতে চাইলে তাকে দুইশত টাকা এন্ট্রি ফি দিয়ে আমাদের সদস্যভুক্ত হতে হয়। তারপর দৈনিক ১০ টাকা করে একটি ব্যাংকে জমা রেখে মাসশেষে তা আমাদের দিতে হয়। সেই টাকা দিয়ে আমরা হোটেলটি পরিচালনা করি। আহারের মেন্যু থাকে প্যাকেট ডিম-খিচুড়ি। এর বাইরে আমরা কোন বড় ডোনেশন নিই না।

 

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 117 People

সম্পর্কিত পোস্ট