চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মঙ্গলবার উদ্বোধন হবে ‘জয় বাংলা টেলিমেডিসিন এপ’

মঙ্গলবার উদ্বোধন হবে ‘জয় বাংলা টেলিমেডিসিন এপ’

নিজস্ব প্রতিবেদক

১৪ সেপ্টেম্বর, ২০২০ | ১১:৩৪ অপরাহ্ণ

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কাছে মোবাইল এপের মাধ্যমে চিকিৎসা সেবা পৌছে দেয়ার লক্ষ্যে ‘জয় বাংলা টেলিমেডিসিন এপ’ ডেভেলপ করা হয়েছে। এপটির মাধ্যমে সারাদেশের মানুষ বিশেষজ্ঞ ডাক্তারদের কাছ থেকে বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ‘জয় বাংলা টেলিমেডিসিন এপটি’ আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) অনলাইনে উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপ-কমিটির সদস্য সচিব প্রকৌশলী আবদুস সবুর। সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর। আইইবি’র সম্মানী সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী রনক আহসানের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে থাকবেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক প্রকৌশলী ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম। এছাড়া প্রকৌশলী আবু হাসান মাসুদ এপ সম্পর্কে বিস্তারিত তুলে ধরবেন।

প্রকৌশলী আবদুস সবুর বলেন, মহামারি করোনাভাইরাসের শুরুতে ডাক্তাররা চেম্বারে সরাসরি রোগীদের সেবা প্রদান করা সম্ভব হচ্ছিল না। ঠিক তখনই টেলিমেডিসিন সেবা একমাত্র ভরসা হয়ে উঠেছিল। এরপরই আমরা ‘জয় বাংলা টেলিমেডিসিন এপ’ নিয়ে কাজ শুরু করি যা বাংলাদেশের চিকিৎসাখাতে একটি নতুন অধ্যায় যুক্ত করবে। রোগীরা ‘জয় বাংলা টেলিমেডিসিন এপে’র মাধ্যমে চিকিৎকদের সাথে ভিডিওকলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন এবং প্রয়োজনীয় চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন। এছাড়াও এপে ক্যাটাগরিভিত্তিক বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা, এপয়েন্টমেন্ট সিস্টেম, মেডিকেল রেকর্ড আপলোড, প্রোফাইল ম্যানেজমেন্ট ইত্যাদি সুবিধা রয়েছে। এছাড়াও এপে একটি ইন্টারেক্টিভ সোশ্যাল মিডিয়া সংযুক্ত করা হয়েছে। এপে রোগীদের তথ্য সংরক্ষিত থাকবে, ফলে এই তথ্য পরবর্তীতে রোগ নিয়ন্ত্রণে গবেষণার কাজে ব্যবহার করা যাবে। এপটি বর্তমানে এন্ড্রয়েড সংস্করণে রয়েছে। আশা করছি খুব শীঘ্রই আইওএস সংস্করণ যুক্ত করতে পারব।

বাংলাদেশ আওয়ামী লীগ-এর অফিসিয়াল ফেসবুক পেইজ অনুষ্ঠানটি অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হবে। https://www.facebook.com/awamileague.1949 এবং অফিসিয়াল ইউটিউব চ্যানেলে https://www.youtube.com/user/myalbd. এছাড়া সময় টিভি, বিজয় টিভি, ভোরের কাগজ, সমকাল, যুগান্তর, ইত্তেফাক, বিডিনিউজ ২৪.কম, বাংলা নিউজ ২৪.কম, সারাবাংলা, জাগোনিউজ২৪, বাংলাদেশ জার্নাল, ঢাকা টাইমস ও অপরাজেয় বাংলার ফেসবুক পেজে সরাসরি প্রচারিত হবে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট