চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

পরিবেশবান্ধব জ্বালানি সরবরাহের সক্ষমতা অর্জন করল বিপিসি

১৪ সেপ্টেম্বর, ২০২০ | ৮:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পরিবেশবান্ধব জ্বালানি সরবরাহের সক্ষমতা অর্জন করল বিপিসি

পরিবেশবান্ধব জ্বালানি (লো সালফারযুক্ত) সরবরাহের সক্ষমতা অর্জন করল রাষ্ট্রায়ত্ত্ব তেল বিপণন প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। এই সক্ষমতার সুবাদে এখন থেকে বিদেশি জাহাজেও জ্বালানি সরবরাহ করতে পারবে প্রতিষ্ঠানটি।

আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম বন্দরের ডলফিন জেটির মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের ডিপোতে এই লো সালফারযুক্ত ফার্নেস অয়েল খালাস শুরু করে বিপিসি। দেশে প্রথমবারের মতো সিঙ্গাপুর থেকে আমদানি করা হলো লো সালফারযুক্ত ফার্নেস অয়েল। এতদিন আমাদের দেশে তিন দশমিক পাঁচ মাত্রার সালফারযুক্ত ফার্নেস অয়েল ব্যবহার হতো।

বিপিসি সূত্রে জানা যায়, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) শুন্য দশমিক ৫ শতাংশ মাত্রার সালফারসমৃদ্ধ তেল ব্যবহারের জন্য ৬ বছর আগে সদস্য দেশগুলোর প্রতি নির্দেশনা দিয়েছিল। যা চলতি বছরের জানুয়ারি থেকে কার্যকর হয়। কিন্তু বাংলাদেশ নয় মাস পর এই জ্বালানি ব্যবহার শুরু করল।

পরিবেশবান্ধব জ্বালানি আমদানি ও খালাস উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিপিসির চেয়ারম্যান সামছুর রহমান বলেন, এতদিন আমাদের দেশ থেকে বিদেশী জাহাজগুলো জ্বালানি সংগ্রহ করতে পারত না। এখন আমরা সক্ষমতা অর্জন করলাম। এখন থেকে বিদেশে জাহাজে পরিবেশবান্ধব জ্বালানি (দশমিক ৫ মাত্রার) সরবরাহ করা সম্ভব হবে। বিদেশী জাহাজে এসব পরিবেশবান্ধব জ্বালানি সরবরাহের জন্য ১০টি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পন্ন হয়েছে।

লো সালফারযুক্ত ফার্নেস অয়েলের প্রথম চালানে ১৫ হাজার মেট্রিক টন আমদানি করা হয়েছে। সোমবার আনুষ্ঠানিকভাবে এর স্থানীয় এবং বাংকার মূল্য নির্ধারণ করা হয়েছে। দেশে অভ্যন্তরেএই লো সালফারযুক্ত ফার্নেস অয়েল বিক্রি হবে লিটার প্রতি ৩০ টাকায়। সিঙ্গাপুরে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিদিন বাংকার মূল্য নির্ধারণ করা হবে বলে জানান বিপিসির চেয়ারম্যান।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অন্যদের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন বিপিসির পরিচালক (অপারেশন ও পরিকল্পনা/বিপণন) সৈয়দ মেহেদী হাসান, ঊর্ধ্বতন মহাব্যবস্থাপক (বাণিজ্যিক ও অপারেশন) মো. আবু হানিফ, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদুর রহমান, মেঘনা অয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর ছাইফুল্লাহ-আল-খালেদ, যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. গিয়াস উদ্দিন আনসারী ও বাংলাদেশ বাঙ্কার সাপ্লাইয়ার্স এসোসিয়েশনের সভাপতি মিজানুর রহমান মজুমদার, সাধারণ সম্পাদক আবদুল রাজ্জাক।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন
The Post Viewed By: 124 People

সম্পর্কিত পোস্ট