চট্টগ্রাম শুক্রবার, ০২ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

ভারতে ব্যবসায়ীরাই পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়ে দিয়েছে

১২ সেপ্টেম্বর, ২০২০ | ১২:১৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ভারতে ব্যবসায়ীরাই পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়ে দিয়েছে

পেঁয়াজের রপ্তানি মূল্য বৃদ্ধি পেয়েছে ভারতীয় ব্যবসায়ীদের কারসাজিতে। আগে যেখানে প্রতিটন পেঁয়াজ প্রকারভেদে ১৫০-২৫০ ডলারে রপ্তানি করলেও বর্তমানে তা বাড়িয়ে ৩০০-৪২০ ডলার নির্ধারণ করে দিয়েছে ভারতীয় ব্যবসায়ীরা। 

এদিকে বাংলাদেশে পেঁয়াজের হঠাৎ করে মূল্যবৃদ্ধির পেছনে ভারতের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়াকে দায়ী করছেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মোবরক হোসেন জানান, দেশের মোট চাহিদার বেশিরভাগ পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হয়ে থাকে। দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রণে রাখতে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে ভারতের বিভিন্ন প্রদেশে বন্যা হওয়ায় পেঁয়াজের সরবরাহ কমায় গত দুসপ্তাহ থেকেই ভারতেই পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী। ফলে বাড়তি দামে কেনার ফলে ও চাহিদা মতো আমদানি না হওয়ায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। এর ওপর গত বুধবার থেকে ভারতীয় ব্যবসায়ীরা পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়ে দিয়েছে। তবে সরকারিভাবে কোনও মূল্য নির্ধারণ করা হয়নি। এর ফলে দেশের বাজারে চাহিদা মেটাতে ওই মূল্যেই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। বর্তমানে হিলি স্থলবন্দরে প্রতিকেজি পেঁয়াজ প্রকারভেদে ৩৮-৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 128 People

সম্পর্কিত পোস্ট